বন্দরের নিরাপত্তা দেখতে আজ আসছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল

আজাদী প্রতিবেদন | সোমবার , ১ আগস্ট, ২০২২ at ১০:২০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে তিন দিনের সফরে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডের একটি প্রতিনিধি দল চট্টগ্রাম আসছে। আজ সোমবার সকালে প্রতিনিধি দলটি চট্টগ্রাম এসে পৌঁছাবে। ইতোমধ্যে দলটি ঢাকায় এসেছে।

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক বন্দর নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রতিনিধি দলটি বিভিন্ন স্থাপনা পরিদর্শন করবে বলে সূত্রে জানা গেছে। ২০১৯ সালেও তাদের একটি প্রতিনিধি দল চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা ব্যবস্থা দেখতে এসেছিল। সে সময় পরিদর্শনের পর কিছু কিছু ক্ষেত্রে উন্নয়নের জন্য তারা পর্যবেক্ষণ দিয়েছিল। নিরাপত্তা সংক্রান্ত ওই পর্যবেক্ষণগুলোকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাস্তবায়ন করে বন্দর কর্তৃপক্ষ। এবার পরিদর্শনে মূলত ওই বিষয়গুলো নতুন করে দেখা হবে বলে বন্দর সূত্র জানিয়েছে।

প্রতিনিধি দলের সদস্যরা বন্দরের সিসিটিভি কন্ট্রোল ইউনিট ও নিরাপত্তা সংক্রান্ত তথ্যপ্রযুক্তির কার্যক্রম সরজমিনে দেখবেন। বন্দরের এঙপোর্ট ইয়ার্ড পরিদর্শন করে সার্বিক নিরাপত্তাও পরীক্ষা করবেন। নিউমুরিং কন্টেনার টার্মিনাল (এনসিটি) ও চিটাগং কন্টেনার টার্মিনাল (সিসিটি), বন্দর চ্যানেলে জাহাজ চলাচলের নিরাপত্তাসহ বিভিন্ন বিষয় তারা পরিদর্শন করবেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র যেসব দেশ থেকে পণ্য আমদানি করে সেসব দেশে আন্তর্জাতিক বন্দর নিরাপত্তা কর্মসূচির আওতায় বন্দর ও বন্দর সহায়ক স্থাপনার নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড। বিশেষ করে আইএসপিএস কোড বাস্তবায়নের ওপর তারা জোর দেয়।

পূর্ববর্তী নিবন্ধআদালত ভবন এলাকায় জেলা প্রশাসকের কর্মকাণ্ড বন্ধ না হলে অবস্থান কর্মসূচি
পরবর্তী নিবন্ধসরকারকে ধাক্কা দিতে গিয়ে বিএনপিই পড়ে গেছে : তথ্যমন্ত্রী