বন্দরের কার্যক্রম স্বাভাবিক

ঝড়ের কবলে কূলে আটকা পড়ে কয়েকটি লাইটার

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৮ নভেম্বর, ২০২৩ at ৫:২০ পূর্বাহ্ণ

ঘূর্ণিঝড় মিধিলি উপকূল অতিক্রম করায় চট্টগ্রাম বন্দর পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। তবে ঝড়ের কবলে পড়ে পতেঙ্গা এলাকায় কয়েকটি লাইটারেজ জাহাজ কূলে আটকা পড়েছে। পরের জোয়ারে এগুলো ঠিকঠাক মতো ভেসে যাবে বলে সূত্র জানিয়েছে।

ঘূর্ণিঝড় উপকূল অতিক্রম করার পর আবহাওয়া অধিদপ্তর চট্টগ্রামসহ সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলে। এর মধ্যে দিয়ে বন্দরে স্বাভাবিক কাজকর্ম শুরু হয়। গতরাত ১০টায় জানা গেছে, বন্দরের জেনারেল কার্গো বার্থে ৫টি জাহাজ থেকে পণ্য খালাস শুরু হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের ৬ নম্বর বিপদ সংকেত পেয়ে ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি কমানো এবং বন্দর চ্যানেল সুরক্ষিত রাখতে ‘অ্যালার্ট৩’ জারি করেছিল বন্দর কর্তৃপক্ষ। এর প্রেক্ষিতে এনসিটি ও সিসিটি জেটিতে থাকা ৬টি কন্টেনার জাহাজ সাগরে পাঠিয়ে দেওয়া হয়। বন্দর চ্যানেলের লাইটার জাহাজগুলো সাগরে এবং শাহ আমানত সেতুর উজানে পাঠিয়ে দেওয়া হয়। শিপ হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট বিশেষ করে কি গ্যান্ট্রি ক্রেনগুলোর বুম উপরের দিকে রেখে প্যাক করে ফেলা হয়।

এতে করে দুপুরের পর বন্দরের স্বাভাবিক কাজকর্ম বন্ধ হয়ে যায়। সিগন্যাল কমানোর পর পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায়। বহির্নোঙরে পাঠিয়ে দেয়া জাহাজগুলো ফিরিয়ে আনা হয়েছে।

নৌযান শ্রমিক ফেডারেশন সূত্রে জানা গেছে, বন্দর চ্যানেল থেকে বের করে দেওয়া অন্তত চারশ’ লাইটার জাহাজ পতেঙ্গা সি বিচ এলাকায় আশ্রয় নিয়েছে। এর মধ্যে তিনচারটি লাইটার জাহাজ জোয়ারের সময় ঢেউয়ের ধাক্কায় বেড়িবাঁধের পাথরে উঠে গেছে। রাতের জোয়ারে এগুলো আবার আগের মত হয়ে যাবে বলেও সূত্রটি জানায়।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধএইচএসসির ফল প্রকাশ ২৬ নভেম্বর