বঙ্গোপসাগরে ভারত, যুক্তরাষ্ট্রসহ ৪ দেশের যৌথ নৌমহড়া শুরু

| বুধবার , ৪ নভেম্বর, ২০২০ at ৫:০৫ পূর্বাহ্ণ

ভারত, যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়া এক দশকেরও বেশি সময়ের মধ্যে নিজেদের সবচেয়ে বড় যৌথ নৌমহড়া শুরু করেছে। মঙ্গলবার বঙ্গোপসাগরের বিশাখাপত্তম উপকূলে ‘মালাবার মহড়ার’ প্রথম পর্ব শুরু হয়েছে বলে ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। চার দেশের জোট ‘কোয়াডের’ এই নৌ মহড়াকে এশিয়ায় চীনের সামরিক ও অর্থনৈতিক প্রভাবের মোকাবেলা ও অঞ্চলটিতে ভারসাম্য আনার চেষ্টা হিসেবে দেখা হচ্ছে।
গত কয়েক বছর ধরে হওয়া বার্ষিক এই ‘মালাবার মহড়া’য় ভারত, যুক্তরাষ্ট্র ও জাপান থাকলেও এ বছর এতে অস্ট্রেলিয়াকে যুক্ত করা হয়েছে। এশিয়ায় নিজের মিত্রদের এক ছাতার নিচে নিয়ে আসার চেষ্টা করা ওয়াশিংটনের বিরুদ্ধে ‘স্নায়ুযুদ্ধের মনস্তত্ত্ব’ ও ‘মতাদর্শগত গোঁড়ামি’ প্রদর্শনের অভিযোগ করেছে বেইজিং। এবারের মালাবার মহড়ায় একটি ডুবোজাহাজসহ ভারতীয় নৌবাহিনীর ৫টি জাহাজ, যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জন এস ম্যাককেইন মিসাইল ডেস্ট্রয়ার, অস্ট্রেলিয়ার বালারাত ফ্রিগেট ও একটি জাপানি ডেস্ট্রয়ার অংশ নিচ্ছে বলে জানিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর বিডিনিউজের।
করোনা সংক্রমণ প্রতিরোধে দেওয়া নিষেধাজ্ঞার কারণে ৬ নভেম্বর পর্যন্ত চলা মহড়ার প্রথম পর্বে চার দেশের সেনা সদস্যরা একে অপরের সংস্পর্শে আসবেন না বলেও জানিয়েছে তারা। চলতি মাসের পরের দিকে হওয়া পর্বে যুক্তরাষ্ট্র ও ভারতের বিমানবাহী রণতরীও যুক্ত হবে বলে জানিয়েছেন ভারতের সামরিক কর্মকর্তারা। সীমান্ত নিয়ে চীনের সঙ্গে ভারতের ব্যাপক উত্তেজনার মধ্যেই এবার ‘কোয়াডের’ এ যৌথ নৌ মহড়া হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধপরিবেশ ছাড়পত্র ছাড়াই শেষ অর্ধেক কাজ
পরবর্তী নিবন্ধসোহরাওয়ার্দী হাসপাতাল ও জনস্বাস্থ্যের পরিচালক ওএসডি