বঙ্গবন্ধু শিল্পনগর উন্নয়নে ৪,৩৪৭ কোটি টাকা

একনেকে প্রকল্প অনুমোদন

| বৃহস্পতিবার , ৪ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:০৫ পূর্বাহ্ণ

মীরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে বিনিয়োগবান্ধব পরিবেশসহ পারিপার্শ্বিক এলাকায় বিভিন্ন অবকাঠামো উন্নয়নের জন্য ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার। গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান একনেক পরবর্তী সংবাদ সম্মেলনে জানান, প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৩৪৭ কোটি ২১ লাখ টাকা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি সম্মেলন কক্ষের এই সভায় যুক্ত হন প্রধানমন্ত্রী। খবর বিডিনিউজের।
মীরসরাইয়ে বিশাল চরাঞ্চল জুড়ে বঙ্গবন্ধু শিল্প পার্কের নির্মাণ কাজ শুরু হয়েছে। তাকে কেন্দ্র করে মীরসরাই ও সীতাকুণ্ড উপজেলা এবং ফেনী জেলার সোনাগাজী উপজেলায় প্রায় ৩০ হাজার একর জমিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’ স্থাপনের কাজ চলছে।
পরিকল্পনা মন্ত্রী বলেন, এই শিল্প নগরীতে বেসরকারি বিনিয়োগের উপযোগী পরিবেশ তৈরি করার উদ্দেশ্যে প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া প্রকল্পটির মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরকে জলবায়ু সহিষ্ণু পরিবেশবান্ধব অর্থনৈতিক অঞ্চল হিসেবে গড়ে তোলা হবে। সেবাভিত্তিক শিল্প এলাকার জন্য বেসরকারি খাতে একটি গতিশীল বাজার ব্যবস্থা তৈরি করা হবে। প্রকল্পের মোট ব্যয়ের ৩৭৯ কোটি ৭৪ লাখ টাকা সরকার নিজস্ব তহবিল থেকে দেবে। বিশ্ব ব্যাংক ঋণ সহায়তা হিসেবে জোগান দেবে ৩ হাজার ৯৬৭ কোটি টাকা। ২০২৫ সালের মধ্যে প্রকল্পটি শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। পরিকল্পনা মন্ত্রী বলেন, একনেক বৈঠকে এটিসহ মোট ১১ হাজার ৩২৪ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ের আটটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।
অন্য প্রকল্পগুলো হলো, পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ (১ম সংশোধিত) প্রকল্প। এর ব্যয় বাড়ছে ২ হাজার ৫৩০ কোটি ৪৩ লাখ টাকা। ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রজেক্ট। এর ব্যয় ২ হাজার ৯০৩ কোটি টাকা। টাঙ্গাইল জেলার ১০টি পৌরসভার অবকাঠামো উন্নয়ন প্রকল্প (প্রস্তাবিত) প্রকল্প। এর ব্যয় ২৭২ কোটি ৩৪ লাখ টাকা। যানবাহন চালনা প্রশিক্ষণ প্রকল্প। এর ব্যয় ১০৫ কোটি ৯৪ লাখ টাকা। তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ৪২৭ কোটি ৯৮ লাখ টাকা। ডিজিটাল উদ্যোক্তা এবং উদ্ভাবন ইকো-সিস্টেম উন্নয়ন প্রকল্প। এতে ব্যয় হবে ৩৫৩ কোটি টাকা। হাতিয়া দ্বীপ, নিঝুম দ্বীপ ও কুতুবদিয়া দ্বীপ শতভাগ নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়ন প্রকল্প। এর ব্যয় ধরা হয়েছে ৩৮৪ কোটি ৩৬ লাখ টাকা।

পূর্ববর্তী নিবন্ধমামুনুল-বাবুনগরীর বিরুদ্ধে প্রতিবেদন ৩ মার্চ
পরবর্তী নিবন্ধযাত্রীবেশে ছিনতাই বাড়ছে