বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৪ মে, ২০২২ at ৬:০৫ পূর্বাহ্ণ

নগরীর পলিটেকনিকের চন্দ্রনগর এলাকায় বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে ফ্র্যাঙ্ক অ্যাপারেলসের পোশাক শ্রমিকরা। গতকাল সোমবার দুপুরে পলিটেকনিক মোড়ে ৬০ থেকে ৭০ জন শ্রমিক সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এ সময় বায়েজিদ, দুই নং গেট, জিইসি, মুরাদপুর, ষোলশহরসহ আশপাশের এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়। পরে পুলিশ এসে কারখানার মালিকপক্ষের সাথে কথা বলে শ্রমিকদের সরিয়ে দেয়।

বিক্ষুদ্ধ গার্মেন্টস শ্রমিকরা জানান, এপ্রিল মাসের বকেয়া বেতন এখনো তারা পাননি। বারবার কর্তৃপক্ষের কাছে বলার পরও তাদের বকেয়া বেতন পরিশোধ না করায় তারা বাধ্য হয়ে রাস্তায় নেমে এসেছে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে ফ্র্যাঙ্ক গ্রুপ অব কোম্পানিজের ব্যবস্থাপনা পরিচালক জসিম উদ্দিন আহমেদ চৌধুরী দৈনিক আজাদীকে বলেন, আমাদের দুটি গার্মেন্টস একসাথে। একটি হলো-আনোয়ারা ড্রেস মেকার্স লিমিটেড, আরেকটি ফ্র্যাঙ্ক অ্যাপারেল লিমিটেড। এখানে বেতন বকেয়া সংক্রান্ত একটি মিথ্যা তথ্য দেয়া হয়েছে। ঈদের আগে আমরা দুই গার্মেন্টেসের শ্রমিকদের এপ্রিল মাসের ৫০ শতাংশ বেতন পরিশোধ করেছি। বাকি ৫০ শতাংশ দেয়ার কথা ছিল আগামী ২৬ মে বৃহস্পতিবার। তবে শ্রমিকদের গত মাসের কিছু ওভারটাইমের টাকা বকেয়া ছিল, জিনিসপত্রের দাম বেড়েছে তাই বিষয়টি তারা আমাদের অনুরোধ করার কারণে ইতোমধ্যে আমরা সেই টাকাও পরিশোধ করি।

কিন্তু ফ্র্যাঙ্ক অ্যাপারেলের একজন ম্যানেজার এবং বায়েজিদ কতিপয় দুস্কৃতিকারীর যোগসাজশে ফ্র্যাঙ্ক অ্যাপারেলের কিছু শ্রমিককে ফুসলিয়ে রাস্তায় নামিয়ে দেয়। এখানে আনোয়ারা ড্রেস মেকার্সের একজনও শ্রমিকও রাস্তায় নামেনি। এছাড়া ফ্র্যাঙ্ক অ্যাপারেলেরও সবাই নামেনি। সুতরাং এপ্রিল মাসের বেতন বকেয়া বিষয়টি সঠিক নয়।

জানতে চাইলে খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা জানান, বকেয়া বেতনের দাবিতে পলিটেকনিকের চন্দ্রনগর এলাকায় একটি গার্মেন্টসের শ্রমিকরা সড়ক অবরোধ করেছে খবর পেয়ে আমরা ঘটনা স্থলে যাই। এ সময় আমরা মালিকপক্ষের সাথে কথা বলি। মালিকপক্ষ বেতন পরিশোধের আশ্বাস দিলে তারা সড়ক থেকে সরে যান।

পূর্ববর্তী নিবন্ধএইচ এম অক্সিজেন লিমিটেডের আনুষ্ঠানিক উদ্বোধন
পরবর্তী নিবন্ধফটিকছড়িতে সড়ক দুর্ঘটনায় দুই মৃত্যু