ফেরদৌসী রহমানকে নিয়ে ‘গানের পাখি’

| মঙ্গলবার , ১০ মে, ২০২২ at ১১:০২ পূর্বাহ্ণ

উপমহাদেশের বরেণ্য সংগীত শিল্পী ফেরদৌসী রহমানের জীবন ও কর্মের ওপর ডকুমেন্টারি ফিল্ম নির্মাণ করেছেন চলচ্চিত্র নির্মাতা সন্দিপ বীশ্বাস। বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রযোজিত ৪৯ মিনি দৈর্ঘ্যের তথ্যচিত্রটির নাম ‘গানের পাখি’। ১৯৪১ সালের ২৮ জুন অবিভক্ত ভারতবর্ষের কোচবিহার জেলায় জন্মগ্রহণ করেন কিংবদন্তী শিল্পী আব্বাসউদ্দীন আহমেদের একমাত্র কন্যা ফেরদৌসী বেগম। তার শৈশব ও কৈশোর কেটেছে কোচবিহার ও কলকাতায়। আর দেশভাগের পর পরিপূর্ণ শিল্পী হিসেবে বেড়ে উঠেছেন ঢাকায়।

বাংলাদেশ টেলিভিশনের যাত্রা শুরু হয়েছিল তার গাওয়া গানের মধ্যে দিয়ে। শিশুদের জনপ্রিয় সংগীত শিক্ষার আসর ‘এসো গান শিখি’ দীর্ঘ সাত দশক ধরে বাংলাদেশের সংগীত শিক্ষার প্রসারে অগ্রণী ভূমিকা পালন করে চলেছে। বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ পৃথিবীর শ্রোতাদের কাছে তার গাওয়া গান আজও সমান জনপ্রিয়। বাংলা উর্দু মিলিয়ে প্রায় ২৫০টি চলচ্চিত্রে প্লেব্যাকের পাশাপাশি তার গাওয়া গানের সংখ্যা প্রায় ৫০০০, যার মধ্যে রয়েছে ভাওয়াইয়া, ভাটিয়ালি, রবীন্দ্রসংগীত, নজরুল সংগীত, গজল এবং উচ্চাঙ্গ সংগীত।

এ ছাড়া তিনি জার্মান, রুশ, চীনসহ একাধিক ভাষায় গান করেছেন। ফেরদৌসী রহমানের জীবনের এমন নানা দিক ফুটে উঠেছে গানের পাখি ডকুমেন্টারি ফিল্মে। ডকুমেন্টারি ফিল্মটি অনলাইন এবং অফ লাইনে খুব তাড়াতাড়ি প্রদর্শনের ব্যবস্থা করা হবে বলে জানা গেছে। সন্দিপ বলেন, এত বড় মাপের একজনকে নিয়ে কাজ করতে পেরে আমি গর্বিত। শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষকে ধন্যবাদ আমাকে এমন একটি কাজের সঙ্গে যুক্ত করায়।

পূর্ববর্তী নিবন্ধযুদ্ধক্ষেত্রে দাপটে রাজা অক্ষয় কুমার!
পরবর্তী নিবন্ধকাস্টমস এক্সাইজ-সাউথ এন্ড ক্লাবের খেলার বাকি অংশ আজ