ফুটপাতে জমে উঠেছে ঈদবাজার

নিম্নবিত্তের পাশাপাশি মধ্যবিত্তের অনেকেও কেনাকাটা করছেন

আজাদী প্রতিবেদন | বুধবার , ১২ এপ্রিল, ২০২৩ at ৫:২৯ পূর্বাহ্ণ

নগরীর বিভিন্ন ব্যস্ত মোড়ের ফুটপাতে অস্থায়ীভাবে টেবিল বসিয়ে নানা ধরনের পোশাক বিক্রি করছেন বিক্রেতারা। নিম্নবিত্ত শ্রেণীর লোকজন এসব টেবিলে পোশাক দেখছেন। পছন্দ হলে মূল্য পরিশোধ করে হাসিমুখে বাড়ির পথ ধরছেন। অভিজাত বিপণী থেকে রাস্তার ফুটপাত সবখানে এখন চলছে ঈদের জমজমাট বেচাবিক্রি। ফুটপাতের পাশাপাশি ভ্যানগাড়িতেও চলছে ঈদের কেনাকাটা। গতকাল সরেজমিনে নগরীর আগ্রাবাদ, নিউ মার্কেট, লালদীঘির পাড়, আন্দরকিল্লা মোড় ও জিইসি মোড়ের ফুটপাত ঘুরে দেখা গেছে, বিভিন্ন বয়সী নারীপুরুষ ফুটপাত থেকে কেনাকাটা করছেন। কেবল নিম্নবিত্ত নয়, মধ্যবিত্তের অনেকেও ফুটপাতের বিভিন্ন পণ্য খুঁটিয়ে দেখছেন। নিউ মার্কেট মোড়ের বিক্রেতা মোহাম্মদ হোসেন বলেন, এনজিও থেকে ঋণ নিয়ে বিনিয়োগ করেছি। এখন পর্যন্ত বেশ ভালো বেচাবিক্রি হচ্ছে। এখানে গত ৫ বছর ধরে ব্যবসা করছি। মাঝখানে দুই বছর করোনা বাদ দিলে ভালো ব্যবসা করেছি। ঈদকে কেন্দ্র করে প্রতি বছর চেষ্টা করি ভালো পণ্য আনার। আমাদের প্রায় সব পোশাক গার্মেন্টসের।

নিউ মার্কেট মোড়ের ফুটপাতে কথা হয় দিনমজুর ইলিয়াস উদ্দিনের সঙ্গে। তিনি বলেন, বউবাচ্চার জন্য কিছু পোশাক কিনতে এসেছি। গত দুই বছর আর্থিক অবস্থা খারাপ ছিল, তাই পোশাক কিনতে পারিনি।

আগ্রাবাদে ওসমান গণি নামে একজন বিক্রেতা বলেন, ফুটপাতের ব্যবসাতেও এখন আগের চেয়ে প্রতিযোগিতা বেড়েছে। খরচের সাথে আয়ের তেমন সামঞ্জস্য নেই। দোকান ভাড়া কাদের দিতে হয় জানতে চাইলে তিনি বলেন, ভাড়া অবশ্য নির্দিষ্ট না। পুলিশ ও রাজনৈতিক দলের স্থানীয় নেতাকর্মীরা ভাড়ার টাকা নিয়ে থাকেন। এখন যেহেতু ঈদের মৌসুম তাই ভাড়াও বেশি গুণতে হবে। জিইসি মোড়ের ফুটপাতে ভ্যান গাড়িতে শার্ট, প্যান্ট, লুঙ্গি ও শিশুদের ফ্রক বিক্রি করছেন আবুল কাশেম। বেচাকেনার অবস্থা কেমন জানতে চাইলে তিনি বলেন, দুপুরের পর থেকে মূলত বেচাবিক্রি শুরু হয়। সন্ধ্যার পর বিক্রির পরিমাণ বাড়ে। এখন পর্যন্ত যে পরিমাণ বিক্রি হচ্ছে তাতে আমি সন্তুষ্ট।

জহুর হকার্স মার্কেট এলাকায় কথা হয় একটি বেসরকারি হাসপাতালের আয়া আমেনা বেগমের সঙ্গে। তিনি বলেন, আমরা গরিব মানুষ। চাইলেই মার্কেটে গিয়ে কেনাকাটা করতে পারি না। ফুটপাতের দোকানে কম দামে সুন্দর সুন্দর পণ্য পাওয়া যায়। তাই প্রতি বছর ঈদের আগে নিজের ও পরিবারের সদস্যদের জন্য কেনাকাটা করতে ফুটপাতে আসি।

পূর্ববর্তী নিবন্ধসব সারের দাম কেজিতে ৫ টাকা বাড়ল
পরবর্তী নিবন্ধকালুরঘাটের ক্লুইস্টন সিএনজি স্টেশনে রিসিভার নিয়োগ