ফাইনালে যাওয়ার লড়াই আজ বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ১৩ অক্টোবর, ২০২১ at ১০:৫৪ পূর্বাহ্ণ

ঠিক দু রকমের সমীকরণ নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ এবং নেপাল। সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে হলে নেপালের যেখানে দরকার ড্র সেখানে জয় ছাড়া বিকল্প নেই বাংলাদেশের। তাই কাজটা কঠিন বাংলাদেশের জন্য। যদিও টুর্নামেন্টে শুরুটা বেশ ভালই করেছে বাংলাদেশ। কিন্তু তৃতীয় ম্যাচে এসে মালদ্বীপের কাছে হারটা সবকিছু আবার কঠিন করে দিল। সেই ২০০৫ সালের পর আবার সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার সুযোগ বাংলাদেশের সামনে। আর সে জন্য হারাতে হবে নেপালকে। মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে আজ বুধবার বিকাল ৫টায় মুখোমুখি হবে দুই দল। তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে নেপাল। ৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে বাংলাদেশ।
বাংলাদেশের ফুটবল বেশ পিছিয়েছে গত কয় বছরে। না হয় নেপাল, ভুটান কিংবা মালদ্বীপের কাছে হারার কথা না বাংলাদেশের। এই নেপালের কাছে হেরেই ২০১৮ সালের সাফে গ্রুপ পর্ব ছিটকে গিয়েছিল বাংলাদেশ । এবারেও সেই একই সমীকরণের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ। এবারেও গ্রুপ পর্ব পার হতে হলে হারাতে হবে নেপালকে। অথচ ২০১৮ সালে হেরে বসেছিল ২-০ গোলে। তবে বাংলাদেশ শিবির বেশ প্রত্যয়ী নেপালকে হারিয়ে টুর্নামেন্টের ফাইনালে যেতে। যদিও যতটা সহজে বলা যায় ততটা সহজে নেপাল বাধা টপকানো যাবেনা। কারণ টুর্নামেন্টে তারাও বেশ দৃঢ়তার সাথে এগুচ্ছে। শ্রীলংকা এবং স্বাগতিক মালদ্বীপকে হারিয়ে দারুন উজ্জীবিত নেপাল। ভারতের কাছে না হারলে তাদের ফাইনাল নিশ্চিত হয়ে যেতো আগেই।
মালদ্বীপের কাছে হারের পর কয়েকদিন বিশ্রাম এবং অনুশীলনের সুযোগ পেয়েছে বাংলাদেশ। এখন সেটাকে কাজে লাগানোর লক্ষ্য বাংলাদেশের। দলের মিডফিল্ডার রাকিব জানান তারা শেষ ম্যাচে জিতে ফাইনালে যাওয়ার জন্য মুখিয়ে আছে। মালদ্বীপের বিপক্ষে স্যাচের ভুল আর করতে চায়না বাংলাদেশ শিবির। যদিও মালদ্বীপের বিপক্ষে ম্যাচে রাকিব খেলতে পারেননি কার্ড দেখার কারনে। দলের সাথে অনুশীলনেও যোগ দিয়েছেন রাকিব। তিনি বেশ আশাবাদি নেপালকে হারানোর ব্যাপারে। যেহেতু পয়েন্ট টেবিলে এগিয়ে আছে নেপাল তাই তারা একটু বেশি চাপে থাকবে। কারন বাংলাদেশ নামবে জয়ের জন্য। যেভাবে হোক জয় চাই বলে জানান রাকিব। বাংলাদেশ এবং নেপাল মোট ১২ বার মুখোমুখি হয়েছে। যেখানে জয়, পরাজয় এবং ড্র সমান ৪টি করে। তাই সমান্তরালে থাকা এই দুই দলের সামনে আজ একে অপরকে ছাড়িয়ে যাওয়ার পালা। আজকে ছাড়িয়ে যাওয়া মানে দক্ষিণ এশিয়ার ফুটবলের শ্রেষ্ঠত্বের আসরে ফাইনালে জায়গা করে নেওয়া।
বাংলাদেশ দলের মিডফিল্ডার রাকিবুল জানান মালদ্বীপের বিপক্ষে সবাই চেষ্টা করেও ফলটা নিজেদের অনুকুলে আনতে পারেনি। তাই বলে নেপালের বিপক্ষে হবে না তাতো না। আগের ম্যাচের ভুল শুধরে এই ম্যাচে খেলতে হবে। কারন দুটি ম্যাচের প্রেক্ষাপট কিন্তু ভিন্ন। ম্যাচটি কঠিন হলেও কোন ধরনের চাপ নিতে চান না বাংলাদেশ দলের এই ফুটবলার। কারন চাপ নিলেই সব শেষ। তাই যতটা সম্ভব চাপ না নিয়ে ম্যাচ জেতাই এখন লক্ষ্য বাংলাদেশের।

পূর্ববর্তী নিবন্ধসকল সমপ্রদায়ের মিলিত প্রচেষ্টায় দেশ পৌঁছুবে স্বপ্নের ঠিকানায় : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধনুরুল আবছার