ফাইনালের ‘ড্রেস রিহার্সাল’ জয় পুতু একাদশের

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ১৭ অক্টোবর, ২০২০ at ৫:২৩ পূর্বাহ্ণ

ম্যাচটি ছিল ফাইনালের আগে ফাইনাল। কারণ মুজিববর্ষ ফুটবল টুর্নামেন্টের লিগ পর্বে শেষ ম্যাচে যে দুটি দল মুখোমুখী হয়েছিল সে দুটি দলই জায়গা করে নেয় ফাইনালে। তাই ডা. কামাল এ খান একাদশ এবং আবু তাহের পুতু একাদশের মধ্যকার লিগ পর্বের শেষ ম্যাচটিতে দু’দলের একাদশে ছিল ব্যাপক পরিবর্তন। মূল একাদশের বেশিরভাগ ফুটবলারকে বিশ্রামে রেখে প্রথম একাদশ সাজিয়েছিল দু’দলই। আর সেই ম্যাচে বলতে গেলে দু’দলই ছিল সমানে সমান। যদিও শেষ পর্যন্ত টাইব্রেকারে ম্যাচটি নিষ্পত্তি হয়েছে। আর সেখানে আবু তাহের পুতু একাদশ ৪-৩ গোলে ডা. কামাল এ খান একাদশকে পরাজিত করে অজেয়ই থাকল। অপরদিকে ফাইনালে জায়গা করে নিলেও শেষ ম্যাচে এসে হারতে হলো ডা. কামাল এ খান একাদশকে। আগামীকাল টুর্নামেন্টের ফাইনাল। আর সে ফাইনালে লড়তে দু’দলই যেন নিজেদের শক্তি মওজুদ করে রেখেছে।
গতকালের ফাইনালের ড্রেস রিহার্সাল ম্যাচে নির্ধারিত ৯০ মিনিটের হারেনি কোনো দল। ১-১ গোলে ড্র ছিল ম্যাচটি। ম্যাচে খুব বেশি উত্তেজনা ছিল না। তবে প্রতিদ্বন্দ্বিতা ছিল। আর প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ উক্ত ম্যাচে দুটি গোলই হয়েছে প্রথমার্ধ্বে। খেলা সবে শুরু হয়েছে। দু’দলের ফুটবলাররাও তেমন নড়েচড়ে বসেনি। তখনই আবু তাহের পুতু একাদশের ডি বক্সে জটলা। রেফারি পেনাল্টি ঘোষণা করেন। কারণ দলটির গোল রক্ষক ফাউল করেছেন প্রতিপক্ষ দলের এক খেলোয়াড়কে। আর সে পেনাল্টি থেকে তৌহিদ গোল করে এগিয়ে দেন ডা. কামাল এ খান একাদশকে। এরপর দু দল তেমন সুযোগ সৃষ্টি করতে না পারলেও খেলার ৩৫ মিনিটে ডানপ্রান্ত থেকে জুয়েলের বাড়ানো বল ধরে সাকিব যে শট নেন তা জড়ায় কামাল এ খান একাদশের জালে। এতে সমতায় ফিরে পুতু একাদশ। প্রথমার্ধে আর কোনো দলই গোল করতে পারেনি।
দ্বিতীয়ার্ধের ১৬ মিনিটে এগিয়ে যেতে পারতো কামাল এ খান একাদশ। কিন্তু রাশেদের মাইনাস থেকে বদলি পাভেলের শট অসাধারণ দক্ষতায় কর্নারের বিনিময়ে রক্ষা করেন গোল রক্ষক। এরপর খেলার ৩৪ মিনিটে গোল করেই ফেলেছিলেন কামাল এ খান একাদশের তৌহিদ। কিন্তু অফসাইডের কারণে বাতিল হয়ে যায় সেটি। ফলে অমিমাংসিতই থেকে যায় দু দলের র্নিধারিত ৯০ মিনিটের খেলা। শেষ পর্যন্ত টাইব্রেকারে গড়ায় ম্যাচটির ভাগ্য। আর সে টাইব্রেকারে আবু তাহের পুতু একাদশ ৪-৩ গোলে ডা. কামাল এ খান একাদশকে পরাজিত করে অজেয় থেকেই ফাইনালে নামার প্রস্তুতি সারল।
পুতু একাদশের পক্ষে সাকিব, সাহেদ, রহিম এবং মিজান গোল করেন। অপরদিকে কামাল এ খান একাদশের পক্ষে তৌহিদ, শুভ এবং পাভেল গোল করতে সক্ষম হয়। বিজয়ী আবু তাহের পুতু একাদশের সাকিব চৌধুরী ম্যাচ সেরা নির্বাচিত হয়। তার হাতে পুরস্কার তুলে দেন সিজেকেএস নির্বাহী সদস্য আবদুল হান্নান আকবর। আগামীকাল অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল খেলা। যেখানে মুখোমুখী হবে এই দু দল।

পূর্ববর্তী নিবন্ধধর্ষণ ভয়ঙ্কর অপরাধ মৃত্যুদণ্ড সমাধান নয় : মিশেল ব্যাচেলে
পরবর্তী নিবন্ধ৭৮৬