ফাইজারের টিকায় পার্শ্বপ্রতিক্রিয়া, উদ্বেগ

| রবিবার , ১৫ নভেম্বর, ২০২০ at ৯:৫১ পূর্বাহ্ণ

ফাইজার জানিয়েছিল, তাদের ভ্যাকসিন ক্যান্ডিডেট ৯০% কার্যকর প্রমাণিত হয়েছে। তার পরেই এই ভ্যাকসিন নিয়ে আশায় বুক বাঁধছিল আমেরিকা-সহ গোটা বিশ্ব। তবে ফাইজারের সাফল্য নিয়ে চর্চার মধ্যেই একটি রিপোর্টে দেখা গিয়েছে, যে সমস্ত স্বেচ্ছাসেবকের উপরে ফাইজারের ভ্যাকসিন ক্যান্ডিডেট প্রয়োগ করা হয়েছিল, প্রথম ডোজের পরেই তাদের শরীরে প্রবল পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে। মাথাব্যথা, জ্বর, পেশিতে যন্ত্রণা-সহ একাধিক উপসর্গ দেখা গিয়েছে তাদের।
ছ’টি দেশের ৪৩,৫০০ ব্যক্তি ফাইজারের পরীক্ষামূলক প্রয়োগে স্বেচ্ছাসেবক হিসেবে অংশ নিয়েছিলেন। তাদের অধিকাংশের শরীরেই ভ্যাকসিন দেওয়ার পরে নানাবিধ সমস্যা দেখা গিয়েছে। তবে অনেকেরই সেই সমস্যা দীর্ঘস্থায়ী হয়নি। ৪৪ বছর বয়সি গ্লেন ডেশিল্ড জানিয়েছেন, ফাইজারের ভ্যাকসিন নেওয়ার পরে প্রবল শারীরিক অস্বস্তি হচ্ছিল তার। তবে দ্রুত সেই সমস্যা কেটে যায় বলেও জানিয়েছেন তিনি।
এমনই এক স্বেচ্ছাসেবক ক্যারি জানিয়েছেন, সেপ্টেম্বরে প্রথম বার এবং তার পরে অক্টোবরেও ফের ভ্যাকসিন প্রয়োগ করা হয় তার শরীরে। ক্যারি জানান, প্রথম বার ভ্যাকসিন নেওয়ার পরে সারা শরীরে সমস্যা তো হচ্ছিলই। কিন্তু পরের দফায় যন্ত্রণা আরও প্রবল হয়। তবে বায়োএনটেক-এর সিইও উগর শাহিন বেশ আত্মবিশ্বাসী এই ভ্যাকসিন নিয়ে। তিনি জানিয়েছেন, এই ভ্যাকসিন করোনা নির্মূল করে মহামারি পরিস্থিতির অবসান ঘটাবে।
ইতিমধ্যেই ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ৮০ লক্ষ ভ্যাকসিন নেওয়ার জন্য তারা ফাইজারের সঙ্গে চুক্তি করতে চলেছেন। আশা করা হচ্ছে, আগামী বছর জানুয়ারিতেই ফাইজারের ভ্যাকসিন চলে আসবে।
বিজ্ঞানীদের একাংশ জানিয়েছেন, অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডারের (ওসিডি) ক্ষেত্রে ব্যবহৃত ওষুধ যদি করোনায় আক্রান্ত ব্যক্তিকে প্রথম সাত দিনে দেওয়া যায়, সেই ক্ষেত্রে শ্বাসযন্ত্রে অবনতির ঝুঁকি অনেকটাই কমানো যাবে। একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে দেখা গিয়েছে, ৮০ জন রোগীকে ‘অ্যান্টিডিপ্রেসেন্ট ফ্লুভোঙামিন’ দেওয়া হয়েছিল, যা তাদের শ্বাসযন্ত্রজনিত সমস্যা অনেকটাই কমিয়েছে। যার ফলে হাসপাতালে ভর্তিরও প্রয়োজন হয়নি। এর মধ্যেই তথ্য প্রযুক্তি সংস্থা মাইক্রোসফ্‌ট জানিেেয়ছ, ভ্যাকসিন সংক্রান্ত তথ্য চুরি করতে সক্রিয় আন্তর্জাতিক হ্যাকারদের দল। উত্তর কোরিয়া ও রাশিয়ার হ্যাকারেরা ইতিমধ্যেই বেশ কিছু ওষুধ ও টিকা প্রস্তুতকারী সংস্থার গুরুত্বপূর্ণ ও গোপন নথি চুরির চেষ্টা করেছে বলে জানা গিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসময়ই বলবে শেষ কথা : ট্রাম্প
পরবর্তী নিবন্ধফিলিপাইনে মৃত্যু বেড়ে ৫৩