ফরম পূরণের কিছু টাকা ফেরত পাবে এইচএসসি পরীক্ষার্থীরা

টাকার পরিমাণ জানা যাবে ফল প্রকাশের পর

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২২ অক্টোবর, ২০২০ at ৯:০০ পূর্বাহ্ণ

এবার (২০২০ সালে) এইচএসসি ও সমমানের পরীক্ষা আর অনুষ্ঠিত হচ্ছে না, এমন ঘোষণা আগেই জানিয়ে দিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনি। পরীক্ষা না হওয়ায় ফরম পূরণ বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা ফি’র শতভাগ খরচ হচ্ছে না। ফলে এসব ফি’র একটি অংশ শিক্ষার্থীদের ফেরত দেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটি। গত ১৯ অক্টোবর ঢাকা শিক্ষাবোর্ডে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হকের সভাপতিত্বে অন্যান্য শিক্ষাবোর্ড চেয়ারম্যানরা সভায় অংশ নেন। সভায় অংশ নেয়া চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্তী এ সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে শিক্ষার্থীদের কত টাকা ফেরত দেয়া হতে পারে, সেটি ফল প্রকাশের পর জানা যাবে বলেও জানান তিনি।
শিক্ষাবোর্ড সংশ্লিষ্টরা বলছেন, পরীক্ষা না হলেও পরীক্ষার্থীদের কাছ থেকে নেয়া বোর্ড ফি’র উল্লেখযোগ্য অংশ খরচ হয়ে গেছে। তবে উত্তরপত্র মূল্যায়নের জন্য বরাদ্দ করা টাকা এবং কেন্দ্র ফিসহ একটি অংশ খরচ হয়নি। যা শিক্ষার্থীদের ফেরত দেয়া যাবে। অবশ্য, কেন্দ্র ফি বোর্ডে জমা দেয়া হয় না। এটি প্রতিষ্ঠান প্রধানের কাছেই গচ্ছিত থাকে।
এবার এইচএসসির ফরম পূরণ বাবদ (কেন্দ্র ফি’সহ) প্রতি শিক্ষার্থীর কাছ থেকে বিভাগ ভেদে দুই থেকে আড়াই হাজার টাকা আদায় করা হয়েছে বলে শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে। এর মধ্যে ঠিক কত টাকা খরচ হচ্ছে, আর কত টাকা অবশিষ্ট থাকছে, বোর্ডগুলোর পক্ষ থেকে তা এখনো হিসাব করা হয়নি। শিক্ষার্থীদের (এইচএসসির) মূল্যায়ন ফলাফল প্রকাশের পর এসব হিসাব-নিকাশ চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্তী। আর হিসাব-নিকাশ চূড়ান্ত হলে শিক্ষার্থীরা কত টাকা করে ফেরত পাবে, তা জানা যাবে বলেও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধযাত্রী সংকট কাটিয়ে উঠছে রেল
পরবর্তী নিবন্ধমাধ্যমিকে বার্ষিক পরীক্ষা ছাড়াই পরের ক্লাসে সবাই