ফটোগ্রাফির ব্যবচ্ছেদ ‘আলোকচিত্রপুর’

আজাদী অনলাইন | শনিবার , ২০ ফেব্রুয়ারি, ২০২১ at ২:৫৪ অপরাহ্ণ

‘প্রভাবশালী ফটো এজেন্সি এসোসিয়েটেড প্রেসের (এপি) ক্যাপশনগুলো লক্ষ্য করলে দেখা যাবে তারা ক্যাপশন করতে একটি সরল পদ্ধতি অবলম্বন করে। বেশিরভাগ ক্ষেত্রে তাদের একটি ক্যাপশন মাত্র দু’টি বাক্যের হয়ে থাকে। প্রথম বাক্যে ছবিটি কী দেখাচ্ছে তা জানানো (বর্তমান ক্রিয়াকালে) হয় এবং কোথায়, কখন ছবিটি তোলা হয়েছে তা উল্লেখ করা হয়।
দ্বিতীয় বাক্যে ছবির ঘটনা বা ব্যক্তির পটভূমি বা ব্যাকগ্রাউন্ড অথবা কেন ছবিটি গুরুত্বপূর্ণ তা বুঝানোর চেষ্টা থাকে।’
‘সহজ ক্যাপশন যায় না লেখা সহজে’ শীর্ষক একটা নিবন্ধে এমনটাই লিখেছিলেন লেখক ও আলোকচিত্রী সুদীপ্ত সালাম। সম্প্রতি চারুলিপি প্রকাশন থেকে বেরিয়েছে তার নতুন বই ‘আলোকচিত্রপুর’।
পঁচিশটি প্রবন্ধ নিয়ে এ বই। বাংলা ভাষায় আলোকচিত্র বিষয়ক বইয়ের সংখ্যা বরাবরই কম। সেখানে আলোকচিত্র বিষয়ে আটটি বই হলো তার।
লেখক জানান, একসময় ধারণা ছিল আলোকচিত্র বিষয়ক রচনা পাঠক গ্রহণ করে না। এই বিষয়টি মাথায় রেখেই কাজ করেছেন তিনি।
‘আলোকচিত্রপুর’-এর প্রবন্ধগুলো ২০১৩ থেকে ২০২০ সালের মধ্যে লেখা উল্লেখ করে সুদীপ্ত সালাম বলেন, “প্রবন্ধগুলোতে ফটোগ্রাফি মাধ্যমের বিভিন্ন বিষয়ের সাহিত্যিক ব্যবচ্ছেদ করা হয়েছে। এর মধ্যে মহান মুক্তিযুদ্ধের ছবি যেমন রয়েছে, তেমনি রয়েছে সমকালীন ছবি।”
সুদীপ্ত সালাম লেখালেখি করছেন দীর্ঘদিন। তিনি পেশায় ফটোসাংবাদিক। পড়াশোনা করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে। গল্প, অনুবাদ, কবিতা, প্রবন্ধ ও সম্পাদনা মিলিয়ে তার বইয়ের সংখ্যা আঠারো। প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ‘ফটোগ্রাফি ডিকশনারি’, ‘ক্যামেরার মন’, ‘ফটোসাংবাদিকের নোটবুক’ প্রভৃতি।
লেখালেখি ও সাংবাদিকতার জন্য বেশ কিছু পুরস্কার পেয়েছেন তিনি। এগুলোর মধ্যে রয়েছে ইন্টারন্যাশনাল ফটোগ্রাফিক স্যালন অভ জাপান পুরস্কার, অগ্রণী ব্যাংক-বাংলাদেশ শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার, ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড, ইউনিসেফের ‘মীনা মিডিয়া অ্যাওয়ার্ড’, রিডার’স ডাইজেস্ট আনসিন এশিয়া ফটো কন্টেস্ট পুরস্কার।

পূর্ববর্তী নিবন্ধনা ফেরার দেশে এটিএম শামসুজ্জামান
পরবর্তী নিবন্ধমিয়ানমারে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ২