ফটিকছড়িতে বিএনপির শোভাযাত্রায় হামলা পূর্বপরিকল্পিত

উত্তর জেলা বিএনপির সংবাদ সম্মেলনে দাবি

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৬ জুলাই, ২০২৩ at ৬:১৬ পূর্বাহ্ণ

পূর্ব পরিকল্পিতভাবে ফটিকছড়িতে দলীয় নেতাকর্মীদের উপর আওয়ামী লীগ হামলা করেছে বলে দাবি করেছে উত্তর জেলা বিএনপি। গতকাল বুধবার চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এ দাবি করা হয়। এতে গত সোমবার ফটিকছড়ি ভূজপুরের সংঘটিত ঘটনার বিষয়টি তুলে ধরেন উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক সরোয়ার আলমগীর।

তিনি বলেন, ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাজিমুউদ্দীন মুহুরীর নির্দেশেই বিএনপির শোভাযাত্রার উপর হামলা হয়েছে। তিনি (নাজিমুউদ্দীন মুহুরী) সংবাদ সম্মেলন করে যা বলেছেন সেখানেই ফুটে উঠেছে তার নির্দেশে এই হামলার ঘটেছে। আওয়ামী লীগের নেতাকর্মীরা সেদিন বিভিন্ন জায়গায় মহড়া দিয়েছে যেন ফটিকছড়ির বিএনপি ও সাধারণ জনগণ এদিকওদিক চলাফেরা করতে না পারে। এতেই বুঝা যায় এই ঘটনা একটি পূর্ব পরিকল্পিত। আমাদের শোভাযাত্রা শেষ হওয়ার পর পরই এই হামলা করা হয়।

সরোয়ার আলমগীর বলেন, আওয়ামী লীগ মুখে বলে শান্তির কথা। কিন্তু তারা যে কত অশান্ত সেটা বর্তমান ফটিকছড়ির বিভীষিকাময় পরিস্থিতি প্রমাণ করে। আমরা শান্তিপূর্ণভাবে ফটিকছড়িতে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময় করতে রাস্তায় নেমে নীরব শোভাযাত্রা বের করেছিলাম। সেই শোভাযাত্রাকে তারা ভণ্ডুল করতে চেয়েছে।

বিএনপি নেতাকর্মীদের বিভিন্নভাবে নির্যাতন করা হচ্ছে অভিযোগ করে সংবাদ সম্মেলনের দাবি করা হয়, ঘটনার দিন হামলা করে বিএনপি নেতাকর্মীদের ৫০টি মোটরসাইকেল ধ্বংস করেছে এবং ১২ থেকে ১৪টি মোটরসাইকেল কেড়ে রেখে দিয়েছে। এছাড়া বিএনপির নেতাকর্মীদের ঘরে ঘরে গিয়ে তল্লাশি চালাচ্ছে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ। বিএনপি নেতাকর্মীদের বিভিন্নভাবে নির্যাতন করছে।

সরোয়ার আলমগীর বলেন, আমাকে এবং বিএনপি নেতাকর্মীদের হত্যার উদ্দেশে এ হামলার নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ নেতা ইসমাইল মজুমদার, সেলিম সরকার, হানিফ সরকার। এই হামলায় বিএনপি নেতা আবুল খায়ের, আবুল হাশেম, যুবদল নেতা সামশু, স্বেচ্ছাসেবকদল নেতা মো. জসীম উদ্দীন, আরিফ, ইউসুফসহ অসংখ্য নেতাকর্মী আহত হয়েছেন।

হামলার ঘটনায় স্থানীয় সংসদ সদস্য জড়িত কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, আমরা শুভেচ্ছা বিনিময় করতে শোভাযাত্রাটি বের করি। ৪৫ কিলোমিটারের কোথাও কোনো কিছু হয়নি। শেষ পথে আগে থেকে উৎপেতে থাকা আওয়ামী লীগের লোকজনেরা আমাদের উপর হামলা চালায়। এ ঘটনায় মামলা করা হবে। আমরা প্রস্তুতি নিচ্ছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক নুরুল আমিন চেয়ারম্যান, ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, কাজী সালাউদ্দিন, জাহিদুল করিম কচি, জেলা বিএনপির সদস্য শওকত আলী নূর, সোলায়মান মঞ্জু, আজমত আলী বাহাদুর, ফটিকছড়ি পৌরসভা বিএনপির আহ্বায়ক মোবারক হোসেন কাঞ্চন, সদস্য সচিব আবুল কালাম আজাদ, বিএনপি নেতা নাজিম উদ্দিন শাহিন, আবু তাহের সিদ্দিকী, মহিউদ্দিন আজম তালুকদার, মনসুর আলম চৌধুরী, আবুল খায়ের, জসীম উদ্দীন চৌধুরী, আনসুর উদ্দিন, আবু মেম্বার, খালেদ বাবুল, হাফেজ জয়নাল, এস এম মনসুর, জালাল উদ্দীন চৌধুরী, মোশারফ আনোয়ার মশু, ফয়েজ তারেক, ওমর ফারুক প্রিন্স ও দৌলত মিয়া।

পূর্ববর্তী নিবন্ধআন্তর্জাতিক আদালতে উইঘুর মুসলিম গণহত্যার বিচার দাবি
পরবর্তী নিবন্ধরোহিঙ্গা নির্যাতনের বর্ণনা শুনতে কক্সবাজারে আইসিসি কৌঁসুলি