ফকির আলমগীরও চলে গেলেন করোনায়

আজাদী অনলাইন | শুক্রবার , ২৩ জুলাই, ২০২১ at ১১:৩৪ অপরাহ্ণ

প্রখ্যাত গণসঙ্গীত শিল্পী, একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ফকির আলমগীর করোনা আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ শুক্রবার (২৩ জুলাই) রাত ১১টার দিকে রাজধানী ঢাকার ইউনাইটেড হাসপাতালের কোভিড ইউনিটে ভেন্টিলেশনে থাকা অবস্থায় তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

গত ১৪ জুলাই করোনা পজিটিভ হওয়ার পর তাকে পরদিন ১৫ জুলাই হাসপাতালে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয় ১৮ জুলাই।

তার মৃত্যুতে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন।

ফকির আলমগীর ১৯৬৬ সালে ছাত্র ইউনিয়নের সক্রিয় সদস্য ছিলেন। রাজপথে বিভিন্ন আন্দোলনে তাকে বহুবার দেখা গেছে। তিনি ষাটের দশক থেকে গণসঙ্গীতের সঙ্গে যুক্ত। ক্রান্তি শিল্পী গোষ্ঠী ও গণশিল্পী গোষ্ঠীর সদস্য হিসেব ১৯৬৯-এর গণঅভ্যুত্থানে অংশ নেন এ গণসঙ্গীত শিল্পী।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যোগ দেন।

ফকির আলমগীর রাজধানী ঢাকার জগন্নাথ কলেজ থেকে স্নাতক ডিগ্রি নিয়ে পরবর্তী পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

‘মুক্তিযুদ্ধের স্মৃতি ও বিজয়ের গান’, ‘গণসঙ্গীতের অতীত ও বর্তমান’, ‘আমার কথা’, ‘যারা আছেন হৃদয় পটে’সহ তার বেশ কয়েকটি বইও প্রকাশিত হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধলকডাউনে ফুটবল খেলা!
পরবর্তী নিবন্ধপারিবারিক কলহের জেরে গায়ে কেরোসিন ঢেলে গৃহবধূর আত্মহত্যা