প্রশংসায় ভাসছে মিঠুন-অবন্তীর ‘আদ্যা স্তোত্র’

আজাদী অনলাইন | শুক্রবার , ৫ নভেম্বর, ২০২১ at ১১:২৪ অপরাহ্ণ

দীপাবলি উপলক্ষে ভিন্ন মাত্রার আয়োজন নিয়ে হাজির হয়েছেন মিঠুন চক্র ও অবন্তী সিঁথি। চট্টগ্রামের মহাসাধক অন্নদা ঠাকুরের রচনার একটি ‘স্তোত্র’কে নতুন সুর ও ছন্দে ‘আদ্যা স্তোত্র’ শিরোনামে গাইলেন তারা। যা ইতোমধ্যে শ্রোতাদের মনজয় করেছে।

গত বুধবারই স্তোত্রটি ইউটিউবে উন্মুক্ত করা হয়। সংগীতায়োজন করেছেন মিঠুন চক্র, সোহাগ চক্রবর্তী এবং সুর করেছেন মিঠুন চক্র। ভিডিও নির্মাণ করেছেন বাপ্পী আলমগীর।

স্তোত্র প্রসঙ্গে মিঠুন চক্র বলেন, সৃষ্টিকর্তার বিভিন্ন রূপকে মানুষ বিভিন্ন রূপে আরাধনা করে। যেমন দুর্গা পূজায় দুর্গা, কালি পূজায় কালি বা নারায়নী। কিন্তু ঈশ্বর আদি ও অনন্তকাল ধরেই বিদ্যমান। আর সৃষ্টিকর্তার আদি শক্তির মন্ত্র নিয়ে আমরা এই ‘আদ্যা স্তোত্র’টি গেয়েছি।

ভবিষ্যতের এই ক্ষুদ্র জীবনে ঈশ্বর, প্রকৃতি, মানুষকে নিয়ে এই ধরনের কাজ করে যেতে চাই। অন্নদা ঠাকুর রামকৃঞ্চ পরমেশ্বরের শিষ্য ছিলেন। যতদুর জানি তিনি দেবী দুর্গার কাছ থেকে এই মন্ত্রের পুরোটাই স্বপ্নে পেয়েছেন। সেই পাওয়া স্তোত্রটি আমরা গানে রূপ দিয়েছি।’

অবন্তী সিঁথি বলেন, ‘এটা একেবারেই নতুন ধরনের কাজ। খুব কঠিন ছিলো আমার জন্য গাওয়া। দর্শকদের ভালো লাগছে শুনে মনে হচ্ছে আমাদের কষ্ট সার্থক হচ্ছে।
উল্লেখ্য, মিঠুন চক্র ড্রাম বাজানো নিয়ে ব্যস্ত আছেন। তিনি বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পীদের পাশাপাশি উপমহাদেশের বিখ্যাত গায়ক এ আর রহমানের সঙ্গেও বাজিয়েছেন। বিশিষ্ট তবলাবাদক অভিজিৎ চক্রবর্তী ও আঞ্চলিক গানের জনপ্রিয় শ্ল্পিী কল্যাণী ঘোষ এর ছেলে। তার জনপ্রিয় গান, ‘বাঁশখালী মইশখালী ও ‘স্বপ্ন যাবে বাড়ি এর মধ্যেই প্রচুর দর্শকপ্রিয়তা পায়।

পূর্ববর্তী নিবন্ধকমিউনিটি ক্লিনিকে করোনা টিকা কাল থেকে
পরবর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় মোটরসাইকেল-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে গুরুতর আহত ২