প্রযুক্তির বিকাশে অপরাধের সঙ্গে পুলিশের চ্যালেঞ্জও বেড়েছে : প্রধানমন্ত্রী

| মঙ্গলবার , ১৩ সেপ্টেম্বর, ২০২২ at ১০:৪৪ পূর্বাহ্ণ

বর্তমানে যোগাযোগ ও প্রযুক্তির বিকাশে বিভিন্ন ধরনের অপরাধ বেড়ে যাওয়ার পাশাপাশি তা মোকাবিলা করা পুলিশের জন্যও চ্যালেঞ্জিং হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বিশ্বায়নের এই যুগে সহিংস চরমপন্থা ও আন্তর্জাতিকভাবে সংঘটিত অপরাধগুলো জাতীয় এবং আন্তর্জাতিক নিরাপত্তার জন্য একটি বিশাল হুমকি। সাম্প্রতিক বছরগুলোতে উন্নত প্রযুক্তি ও নতুন যোগাযোগ ব্যবস্থা এ ধরনের অপরাধী নেটওয়ার্কগুলোকে শক্তিশালী করেছে। সাইবার ক্রাইম, মানি লন্ডারিং, মুদ্রা জালিয়াতি ও সন্ত্রাসে অর্থায়নের মত নতুন চ্যালেঞ্জের উদ্ভব হচ্ছে। তাদের ধ্বংসাত্মক কার্যকলাপ গোটা বিশ্বে সুদূরপ্রসারী অস্থিতিশীল প্রভাব ফেলে। এই প্রেক্ষাপটে পুলিশিং কার্যক্রম চ্যালেঞ্জিং হয়ে উঠেছে। খবর বিডিনিউজের।
গতকাল সোমবার একাদশ বার্ষিক আন্তর্জাতিক পুলিশ অ্যাকাডেমি অ্যাসোসিয়েশন সম্মেলনের (ইন্টারপা) উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অনুষ্ঠানে যুক্ত হন তিনি। প্রযুক্তির বিকাশে যে অপরাধ সংঘটিত হচ্ছে তা এককভাবে কোনো জাতি সমাধান করতে পারে না মন্তব্য করে শেখ হাসিনা বলেন, এসব বিপদ মোকাবেলায় বিশ্বের দেশগুলোর মধ্যে সহযোগিতা সুসংহত করার বিকল্প নেই।
সরকারপ্রধান বলেন, আমি বিশ্বাস করি, মহাদেশজুড়ে পুলিশ প্রশিক্ষণ প্রতিষ্ঠানের পেশাদারদের সমন্বয়ে ইন্টারপার এই অনন্য সম্মেলন অত্যাধুনিক প্রশিক্ষণ, সক্ষমতা বৃদ্ধি এবং সর্বোত্তম চর্চাগুলো পরস্পরের শেয়ার করার ক্ষেত্রে সহযোগিতার নতুন পথ উন্মোচন করবে। পুলিশিংয়ের ডিজিটালাইজেশন সন্ত্রাসবাদ, সহিংস চরমপন্থা এবং অন্যান্য প্রযুক্তিনির্ভর অপরাধের বিরুদ্ধে লড়াইয়ের একটি দুর্দান্ত উপায় হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধভারতের সাথে মৈত্রী রক্তের বন্ধন : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম: পর্যটনে অপার সম্ভাবনার হাতছানি