প্রফেসর ডা. এ এস এম ফজলুল করিমের ইন্তেকাল

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৪ নভেম্বর, ২০২২ at ৫:৪২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কার্যনির্বাহী কমিটির সাবেক প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠাতা জেনারেল সেক্রেটারি, শল্য চিকিৎসক প্রফেসর এ এস এম ফজলুল করিম আর নেই। গতকাল বাংলাদেশ সময় সকাল ৯টার দিকে তিনি আমেরিকার ভার্সিনিয়ার নিউ টাউনস্থ বাসভবনে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। তিনি ২ পুত্র ও ১ কন্যাসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে যান। বাংলাদেশ সময় গত রাত দুইটায় (আমেরিকায় বিকেল ৪টায়) ভার্সিনিয়ার উস্টার মুসলিম কবরস্থান প্রাঙ্গণে নামাজে জানাজা শেষে মরহুমের লাশ দাফন করা হয়েছে। তাঁর স্ত্রী প্রখ্যাত স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. সাহিদা করিম ২০১৭ সালের ২৫ জুন ইন্তেকাল করেছিলেন।
প্রফেসর (ডাঃ) এ এস এম ফজলুল করিম ১৯৩৩ সালের ৮ জুন বৃহত্তর খুলনার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। একজন খ্যাতনামা চিকিৎসক ও প্রখ্যাত সার্জন হিসেবে তিনি বহুল ভাবে পরিচিত। তিনি চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের অন্যতম স্বপ্নদ্রষ্টা ও প্রতিষ্ঠাতা জেনারেল সেক্রেটারী। ১৯৯৯ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত তিনি চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কার্যনির্বাহী কমিটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের উন্নয়নে তিনি আমৃত্যু কাজ করে গেছেন। কর্মজীবনে তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে অধ্যাপক ও বিভাগীয় প্রধান (সার্জারী) পদে কর্মরত ছিলেন। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ছাড়াও তিনি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি বিএমএ কেন্দ্রীয় কমিটির সাবেক ভাইস প্রেসিডেন্ট ও বিএমএ চট্টগ্রামের সাবেক প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি প্রাক্তন প্রেসিডেন্ট-সোসাইটি অব সার্জন্স অব বাংলাদেশ, প্রাক্তন প্রেসিডেন্ট-ইন্টারন্যাশনাল কলেজ অব সার্জন্স বাংলাদেশ চ্যাপ্টার, প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট-চিটাগং মেডিকেল কলেজ টিচার্স এসোসিয়েশন, প্রাক্তন প্রেসিডেন্ট-রোটারী ক্লাব অব চিটাগং, প্রাক্তন রোটারী ডিস্ট্রিক কনফারেন্স চেয়ারম্যান, প্রাক্তন প্রেসিডেন্ট-সিনিয়র ডক্টর্স ক্লাব, প্রাক্তন ট্রেজারার ও বর্তমানে ভাইস প্রেসিডেন্ট-বিএনএসবি চট্টগ্রাম, প্রাক্তন সিন্ডিকেট সদস্য-ইউএসটিসি ও প্রাক্তন সিন্ডিকেট সদস্য-বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি হিসেবে দায়িত্ব পালন করেন।
প্রফেসর এ এস এম ফজলুল করিমের মৃত্যুতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ক্যান্সার হাসপাতাল বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, হাসপাতালের কার্যনির্বাহী কমিটির প্রেসিডেন্ট প্রফেসর এম এ তাহের খান, ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোহাম্মদ মোরশেদ হোসেন, আবদুল মান্নান রানা, ইঞ্জিঃ মো. জাবেদ আবছার চৌধুরী, ডা. মো. পারভেজ ইকবাল শরীফ, জেনারেল সেক্রেটারী মোহাম্মদ রেজাউল করিম আজাদ, মা ও শিশু মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর এ এসএম মোস্তাক আহমেদ, হাসপাতালের পরিচালক (প্রশাসন) ডা. মো. নূরুল হক, ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ এর পরিচালক প্রফেসর ওয়াজির আহমেদ, অটিজম ও শিশু বিকাশ কেন্দ্রের পরিচালক প্রফেসর মাহমুদ আহমেদ চৌধুরী আরজু, বিএমএর সাবেক সেক্রেটারি ও সাবেক সিভিল সার্জন ডা. খুরশীদ জামিল চৌধুরী পৃথক পৃথক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেন। তাঁরা মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধসংবিধান দিবস আজ
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা