প্রকৌশলী হলেও ধ্যানজ্ঞান নাট্যসাহিত্য

রবিউল আলম

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৬ জানুয়ারি, ২০২১ at ৯:১১ পূর্বাহ্ণ

২০২০ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন রবিউল আলম। নাট্য অঙ্গনে অবদান স্বরূপ জাতীয় এ স্বীকৃতি পেলেন তিনি। ১৯৪৬ সালে বগুড়ায় জন্ম হলেও রবিউল আলমের কর্মজীবনের শুরুটা এই চট্টগ্রামেই। ব্যক্তিজীবনে একজন প্রকৌশলী হয়েও ধ্যান-জ্ঞানে ছিল নাট্য সাহিত্য।
নেশা হিসেবে বেছে নেন নাটকের চিত্রনাট্য লেখা। তবে নেশা হলেও এটিকে কখনো হালকাভাবে নেননি জানিয়ে রবিউল আলম আজাদীকে বলেন, এই নেশাকে আমি পেশার মতই সমান গুরুত্ব দিয়েই দেখেছি। যার কারণে এখান থেকে কিছু পাওয়া-না পাওয়া নিয়ে আমার মাঝে কোনো আক্ষেপ ছিল না। তবে খুব বেশি ভালো লাগছে, এই ভেবে যে, শেষ পর্যন্ত নাট্য সাহিত্যেই স্বীকৃতিটা পেলাম। যেহেতু নাটক লিখি, সেটি তো নাট্য সাহিত্যই বলা যায়।
এর আগে শিল্পকলা একাডেমি পুরস্কারের পাশাপাশি বিভিন্ন নাট্য ও সাংস্কৃতিক সংগঠনের সম্মাননা পেয়েছেন রবিউল আলম। তবে বাংলা একাডেমি পুরস্কারের মত জাতীয় পুরস্কার পাওয়াটা অনন্য গৌরবের বলে মনে করেন তিনি। চট্টগ্রামের তীর্যক নাট্য গোষ্ঠীর প্রতিষ্ঠাতাদের একজন রবিউল আলম। এছাড়াও জড়িত রয়েছেন আরো বেশ কিছু নাট্য সংগঠনের সাথে। শেষ বয়সে এসে এমন স্বীকৃতি পাওয়াটা বড় সম্মান হিসেবেই দেখছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধমনের আনন্দে লিখি
পরবর্তী নিবন্ধপাঁচলাইশ থানার তদন্ত কর্মকর্তাকে হাইকোর্টে তলব