প্রকাশ্যে চবির হিসাব নিয়ামকের ওপর হামলায় তদন্ত কমিটি

চবি প্রতিনিধি | মঙ্গলবার , ১২ জানুয়ারি, ২০২১ at ৮:৩৭ অপরাহ্ণ

দিনে-দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) হিসাব নিয়ামক (ভারপ্রাপ্ত) ফরিদুল আলম চৌধুরীকে মারধরের ঘটনা ঘটেছে। আজ মঙ্গলবার (১২ জানুয়ারি) দুপুর দেড়টার দিকে নিজ কার্যালয়ে কর্মরত অবস্থায় ১০-১২ জনের এক দল যুবক তার ওপর এ হামলা করে।
এসময় তাকে অকথ্য ভাষায় গালিগালাজ, শারীরিকভাবে নির্যাতন ও হুমকি দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ একটি জায়গা প্রশাসনিক ভবন। সেই জায়গায় প্রকাশ্য দিবালকে অফিসে ঢুকে একজন উচ্চপদস্থ কর্মকর্তাকে এরকম মারধর ন্যাক্কারজনক এবং নিরাপত্তাহীনতার দায় বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে এ ঘটনায় তাৎক্ষণিক চার সদস্যের একটি কমিটি গঠন করেছে কর্তৃপক্ষ।
চারদিনের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। অপরদিকে ঘটনাটিকে ন্যাক্কারজনক উল্লেখ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের অফিসার সমিতি এবং এ ঘটনায় প্রতিবাদ জানিয়ে আগামীকাল (বুধবার) মানববন্ধনের ডাক দিয়েছে সংগঠনটি।
তাৎক্ষণিক এ বিষয়ে জানতে চাইলে ফরিদুল আলম অঝোরে কাঁদতে থাকেন এবং মাস্ক দিয়ে চোখ-মুখ ঢেকে ফেলেন।
ঘটনার প্রত্যক্ষদর্শী ও বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় স্টোর শাখার ডেপুটি রেজিস্ট্রার রশীদুল হায়দার জাবেদ আজাদীকে বলেন, “দুপুর দেড়টার দিকে হঠাৎ হিসাব নিয়ামকের কক্ষ থেকে চিৎকার চেঁচামেচি শুনতে পাই। বের হয়ে সেখানে গিয়ে দেখি ১০-১২ জন যুবক ফরিদ সাহেবের ওপর চড়াও হয়েছে। এসময় উনাকে টেনেহিঁচড়ে চেয়ারে বসা থেকে উঠিয়ে বের করে আনার চেষ্টা করছিল তারা। শারীরিকভাবে লাঞ্ছনা এবং মারধরও করা হয়েছে। পরে অফিসের অন্য কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতায় উনাকে আমরা ছাড়িয়ে নিই।”
হামলাকারীদের কাউকে চিহ্নিত করতে পেরেছেন কি না এমন প্রশ্নে তিনি বলেন, “তাদের মুখে মাস্ক, মাফলার থাকায় চিনতে পারিনি। তবে এখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়া বাহিরের কারো সাহস নাই এ কাজ করার।”
প্রত্যক্ষদর্শী সূত্রে আরও জানা যায়, যোহরের নামায শেষে হিসাব নিয়ামক তার চেয়ারে বসলে হঠাৎ একদল যুবক তার অফিসে প্রবেশ করে তাকে মারধর শুরু করে। পরে কয়েকজন সহকর্মী তাকে তাদের হাত থেকে ছাড়িয়ে নেন।
এ সময় তারা তাকে জামাত-শিবিরের এজেন্ট, রাজাকার ও দালাল আখ্যায়িত করে বিভিন্ন অকথ্য গালাগালি ও হুমকি দেয়। লোকজন জড়ো হতে থাকলে পূর্বপাশের সিঁড়ি দিয়ে তারা নেমে চলে যায়। হামলাকারীদের শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের অনুসারী বলে ধারণা করছেন প্রত্যক্ষদর্শীরা।
এ ব্যাপারে ছাত্রলীগ কর্মীদের সেখানে যাওয়ার বিষয়টি স্বীকার করে ইকবাল হোসেন টিপু আজাদীকে বলেন, “হিসাব নিয়ামক ফরিদ আলম জামায়াতের লোক। বিভিন্ন সময় জামায়াতের ফান্ডে অর্থায়ন করার অভিযোগ আছে তার বিরুদ্ধে। সেই বিষয়টা জিজ্ঞাসাবাদের জন্যই ছাত্রলীগের ওরা গিয়েছিল। এরপর কথা কাটাকাটি থেকে ধাক্কাধাক্কি হয়েছে হয়ত। সেটা করা উচিত হয়নি তবু তদন্ত সাপেক্ষে ওরা যদি উদ্ধত আচরণ করে থাকে তাহলে সেটার সাংগঠনিক ব্যবস্থা নেব আমরা। তবে ফরিদুল আলমের বিরুদ্ধে যে অভিযোগ সেটা প্রমাণিত হলে অবশ্যই তাকে অব্যাহতি দিতে হবে।”
তদন্ত কমিটির বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর এস এম মনিরুল হাসান আজাদীকে বলেন, “হিসাব নিয়ামককে শারীরিকভাবে লাঞ্ছনার ঘটনায় তাৎক্ষণিক আমরা উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি তদন্ত কমিটি গঠন করেছি। এতে মাইক্রোবায়োলজি বিভাগের প্রফেসর ড. আবুল মনসুরকে আহ্বায়ক এবং গোপনীয় শাখার ডেপুটি রেজিস্ট্রার সৈয়দ ফজলুল করিমকে সদস্য সচিব করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া ও কেন্দ্রীয় স্টোর শাখার ডেপুটি রেজিস্ট্রার ও চবি অফিসার সমিতির সভাপতি রশিদুল হায়দার। কমিটিকে চারদিনের মধ্যে তাদের প্রতিবেদন দিতে বলা হয়েছে।”
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া বলেন, “হিসাব নিয়ামকের ওপর হামলার ঘটনাটি শুনেই আমরা তার কার্যালয়ে ছুটে যাই। মারধর গুরুতর না হলেও তিনি মানসিকভাবে ভেঙে পড়েছেন। উপাচার্য মহোদয় বিষয়টিতে অত্যন্ত মর্মাহত হয়েছেন। তিনি তদন্তপূর্বক এ বিষয়ে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন। আমরা চেষ্টা চালাচ্ছি।”
এ ঘটনায় মানববন্ধন ও অবস্থান কর্মসূচির ডাক দিয়েছে চবি অফিসার সমিতি। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের অফিসার সমিতির সাধারণ সম্পাদক মো. হামিদ হাসান নোমানী আজাদীকে বলেন, “বিশ্ববিদ্যালয়ের হিসাব নিয়ামক (ভারপ্রাপ্ত) ফরিদুল আলম চৌধুরীর ওপর দুর্বৃত্তদের ন্যক্কারজনক হামলার প্রতিবাদে আগামীকাল (বুধবার) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বঙ্গবন্ধু চত্ত্বরে মানববন্ধন করা হবে। এর পরের দিন বৃহস্পতিবার সকাল নয়টা থেকে বেলা বারোটা পর্যন্ত অবস্থান ধর্মঘট কর্মসূচী পালন করা হবে। অফিসার সমিতির এক জরুরী সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।”

পূর্ববর্তী নিবন্ধউত্তর হালিশহর ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীর গণসংযোগ
পরবর্তী নিবন্ধপাহাড়তলী ওয়ার্ডকে নান্দনিক মডেল ওয়ার্ড হিসেবে গড়ে তুলব: জহুরুল আলম জসিম