‘পোশাক শিল্পে উৎপাদনশীলতা বৃদ্ধিতে প্রশিক্ষিত জনবলের বিকল্প নেই’

বিজিএমইএ’র প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

| রবিবার , ৪ সেপ্টেম্বর, ২০২২ at ১০:৪৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিজিএমইএ’র আঞ্চলিক কার্যালয়ে গতকাল বিকাল ৫টায় বিজিএমইএ-সেইপ (স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম) প্রজেক্ট ট্র্যাঞ্চ-৩ এর ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং ও লিন ম্যানুফ্যাকচারিং বিষয়ক প্রশিক্ষণ কোসের্র উদ্বোধন করা হয়। প্রধান অতিথি হিসেবে কোর্সের উদ্বোধন করেন বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম। বিজিএমইএ-সেইপ প্রজেক্টের পরিচালক ইনচার্জ এম. এহসানুল হকের সভাপতিত্বে এতে এনজিও ও এসইডিএফ অ্যাফেয়ার্স বিষয়ক স্থায়ী কমিটির সদস্যবৃন্দসহ চট্টগ্রামস্থ বিভিন্ন পোশাক শিল্প প্রতিষ্ঠানের প্রশিক্ষণার্থীগণ উপস্থিত ছিলেন।
প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে সৈয়দ নজরুল ইসলাম বলেন, জাতীর শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের মাধ্যমে অর্জিত আমাদের এ স্বাধীন দেশকে অর্থনৈতিক মুক্তির সংগ্রামে মাননীয় প্রধানমন্ত্রী ও তার সরকারের সহিত আমরাও সহযাত্রী। দেশের বিশাল জনগোষ্ঠিকে জনসম্পদে রূপান্তরের লক্ষে পোশাক শিল্পের বিভিন্ন কর্মকাণ্ডে দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে প্রশিক্ষিত জনবলের কোনো বিকল্প নেই। তিনি জীবন ও জীবিকার সমন্বয়ের মাধ্যমে বাংলাদেশের রপ্তানি খাতকে এগিয়ে নেওয়ার লক্ষে নতুন নতুন প্রযুক্তি এবং কর্মকৌশল সম্পর্কে অবগত হয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে প্রয়োগের মাধ্যমে রপ্তানিতে সক্ষমতা অর্জনের উপর গুরুত্বারোপ করেন।
বিজিএমইএ’র পরিচালক এম. এহসানুল হক বলেন, বর্তমানে তৈরী পোশাক শিল্প ক্রান্তিকাল অতিক্রম করছে। এর থেকে উত্তরণে আমাদেরকে উৎপাদনশীলতা বৃদ্ধি করতে হবে। তিনি প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞান স্ব স্ব প্রতিষ্ঠানে প্রয়োগ করে সক্ষমতা বৃদ্ধি ও অন্যান্য সহকর্মীদেরকে প্রশিক্ষিত করার আহ্বান জানান। ভবিষ্যতে দক্ষ জনবল সৃষ্টির লক্ষে প্রশিক্ষণের আওতা আরো বৃদ্ধি করা হবে বলে জানান তিনি। বিজিএমইএ’র সি. অতি. সচিব (অফিস ইনচার্জ) মো. মহসিন চৌধুরী অনুষ্ঠান সঞ্চালনা করেন। উল্লেখ্য, এই প্রকল্পের অধীনে পোশাক শিল্প প্রতিষ্ঠানের মিড লেভেল কর্মকর্তাদের জন্য অত্যন্ত আবশ্যকীয় হিসেবে কিছু ট্রেনিং কোর্স অগ্রাধিকার ভিত্তিতে পরিচালনা করা হচ্ছে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধরেজাউল করিম সিকদার ফাউন্ডেশনের চারা বিতরণ
পরবর্তী নিবন্ধফটিকছড়িতে ব্লাড গ্রুপিং ক্যাম্প