পুলিশকে টার্গেট করে হামলা ও গুজব ছড়ানোর দায়িত্বে

অল্প বয়সে জামায়াতের রুকন, জিজ্ঞাসাবাদে গুরুত্বপূর্ণ তথ্য

আজাদী প্রতিবেদন | রবিবার , ১১ এপ্রিল, ২০২১ at ৫:৪২ পূর্বাহ্ণ

নগরীর রেয়াজুদ্দিন বাজারের দোকান কর্মচারী সাতকানিয়ার বাসিন্দা বিশ বছর বয়সী বেলাল উদ্দিনকে দেখলে বুঝার উপায় নেই সরকার বিরোধী কত বড় দায়িত্ব তার কাঁধে। এই বয়সেই জামায়াতে ইসলামী বাংলাদেশ নামের সংগঠনটির রুকন পদে দায়িত্ব পালন করছেন তিনি। গত ৪ মার্চ জুম অ্যাপসের মাধ্যমে মহানগর জামায়াতের নায়েবে আমির, সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী তাকে শপথবাক্য পাঠ করান বলে আজাদীকে নিশ্চিত করেছেন কোতোয়ারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নেজাম উদ্দীন। তিনি বলেন, শনিবার (গতকাল) জেলরোড থেকে তাকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে সে আমাদের অনেক চাঞ্চল্যকর ও গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। সরকার বিরোধী যেকোনো আন্দোলন সংগ্রামে, সেটা হেফাজতের আন্দোলন হোক কিংবা বিএনপির; তার নেতৃত্বে একটা গ্রুপের দায়িত্ব থাকে পুলিশকে টার্গেট করে হামলা করার। এছাড়া সরকার বিরোধী যেকোনো প্রোপাগান্ডা অনলাইনে দ্রুত ছড়িয়ে দেওয়ার দায়িত্বও পালন করে সে ও তার গ্রুপ।
ওসি বলেন, তাদের কোনো অফিস নেই। রেয়াজুদ্দিন বাজারের ভেতরে মসজিদে নামাজ পড়ার পর ৫/৬ জন গোল হয়ে বসে সেখানেই আধ ঘণ্টা বা ৪৫ মিনিটের মিটিং করে থাকে। পুলিশের চোখে ধুলো দিতে তারা তুরস্কের তৈরি নতুন একটি অ্যাপ ‘বিপ’ এর মাধ্যমে পরস্পরের মধ্যে যোগাযোগ রক্ষা করে।
পুলিশের তথ্যমতে বেলাল উদ্দীন রেয়াজুদ্দিন বাজারের লতিফ মার্কেটের একটি স্বর্ণের দোকানের কর্মচারী। জামায়াতে ইসলামীতে যোগ দেওয়ার পাঁচ বছরের মাথায় তিনি সর্বোচ্চ সাংগঠনিক পদবী ‘রুকন’ অর্জন করেন। জিজ্ঞাসাবাদে তিনি পুলিশকে জানিয়েছেন, প্রতি মাসে সংগঠনটির প্রত্যেক সদস্যের দায়িত্ব থাকে কমপক্ষে দুজন সমর্থক দলে যুক্ত করার।
প্রচলিত অ্যাপসের পরিবর্তে ‘বিপ’ ব্যবহারের কারণ প্রসঙ্গে তিনি পুলিশকে জানান, তুরস্কে তৈরি নতুন অ্যাপ ‘বিপ’ এর মাধ্যমে ভিডিও কল ও ম্যাসেজ আদান প্রদান করা যায়। ফেসবুকে সরকার বিরোধী নানা অপপ্রচারের জন্য যাবতীয় নির্দেশনায় ব্যবহার করা হচ্ছে ‘বিপ’ অ্যাপ।
গত ২৯ মার্চ হেফাজতের পক্ষে বিএনপি যে বিক্ষোভ কর্মসূচি দিয়েছিল সেখানে গিয়ে গণ্ডগোল বাঁধায় জামায়াতের কয়েকজন নেতাকর্মী। সেই গণ্ডগোলের ভিডিও ফুটেজ দেখে পুলিশ গ্রেপ্তার করে জামায়াতের এই নতুন রুকনকে।

পূর্ববর্তী নিবন্ধপটিয়া ও হাটহাজারীতে গ্রেপ্তার আরো ৮
পরবর্তী নিবন্ধবাঘাইছড়িতে জেএসএসের দুই পক্ষের গোলাগুলি