পুনর্বাসনের দাবিতে কয়েকশ নারী-পুরুষের সড়ক অবরোধ

জঙ্গল সলিমপুরে উচ্ছেদ অভিযান

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৪ আগস্ট, ২০২২ at ৬:১৪ পূর্বাহ্ণ

জেলা প্রশাসনের উচ্ছেদ অভিযানের একদিনের মাথায় জঙ্গল সলিমপুরের কয়েকশ মানুষ গতকাল বুধবার বায়েজিদ লিংক রোড অবরোধ করে। তারা গাড়ি চলাচলে বাধা সৃষ্টির পাশাপাশি লাঠি, ছুরি এবং দা নিয়ে রাস্তায় অবস্থান নিয়ে আতংক ছড়ায়। পরবর্তীতে পুলিশ ঘটনাস্থলে গিয়ে অবরোধকারীদের রাস্তা থেকে সরিয়ে দেয়। ওই সময় ব্যস্ততম বায়েজিদ লিংক রোডে তীব্র যানজটের সৃষ্টি হয়।

পুলিশ এবং স্থানীয় সূত্র জানিয়েছে, জঙ্গল সলিমপুরের আলীনগরে পাহাড় সাবাড় করে অবৈধভাবে গড়ে উঠা বসতি উচ্ছেদ করে চট্টগ্রাম জেলা প্রশাসন। গত মঙ্গলবার দিনভর পরিচালিত অভিযানে প্রায় ২শ ঘর উচ্ছেদ করা হয়। জেলা প্রশাসনের ওই অভিযানে ৭০০ একর সরকারি পাহাড়ি জমি উদ্ধার করা হয়। মঙ্গলবার দিনভর পরিচালিত অভিযানে নানাভাবে বাধা দেয়ার চেষ্টা করা হয়। ফেরার সময় প্রতিরোধের মুখে পড়েন চট্টগ্রামের জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ শীর্ষ কর্মকর্তারা।

গতকাল বুধবার বিকেল ৫টা নাগাদ কয়েকশ নারী পুরুষ বায়েজিদ লিংক রোডে অবস্থান নিয়ে উচ্ছেদ অভিযানের প্রতিবাদ করতে থাকে। তারা তাদের পুনর্বাসনের দাবি জানায়। আন্দোলনকারীরা মিছিল এবং বিক্ষোভ করতে থাকে। এই সময় বেশ কিছু যুবককে গাড়ির গতিরোধ করে হুমকি ধমকি দিতেও দেখা যায়। এক পর্যায়ে এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে বিপুল সংখ্যক পুলিশ ঘটনাস্থলে অবস্থান নেয়। এক পর্যায়ে আন্দোলনকারীরা পিছু হটে। বিকেল ৫টা থেকে সন্ধ্যা প্রায় সাড়ে ৬টা পর্যন্ত আন্দোলনকারীরা রাস্তায় অবস্থান করে বলেও স্থানীয় প্রত্যক্ষদর্শী সূত্র জানিয়েছে।

এ ব্যাপারে বায়েজিদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ কামরুজ্জামান জঙ্গল বলেন, সরকারি খাসজমি উদ্ধারে চট্টগ্রাম জেলা প্রশাসনের অভিযানে ৭০০ একর জায়গা উদ্ধার করা হয়েছে। ওই সময় বিপুল সংখ্যক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এরই প্রতিবাদে জঙ্গল সলিমপুরের অবৈধ বাসিন্দারা রাস্তা অবরোধ করে। পুলিশ গিয়ে তাদের রাস্তা থেকে সরিয়ে দেয়। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলেও গতরাতে ওসি জানান।

পূর্ববর্তী নিবন্ধচমেক হাসপাতালে চিকিৎসাধীন দুইজনের অবস্থা সংকটাপন্ন
পরবর্তী নিবন্ধপুলিশের তাড়া খেয়ে বাসের নিচে সিএনজি, চালক নিহত