পুতিনের কট্টর সমালোচক নাভালনির কারাগারে মৃত্যু

| শনিবার , ১৭ ফেব্রুয়ারি, ২০২৪ at ১০:৫২ পূর্বাহ্ণ

রাশিয়ার বিরোধীদলীয় নেতা ও প্রেসিডেন্ট ভ্‌লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনি কারাগারে বন্দি অবস্থায় মারা গেছেন। গতকাল শুক্রবার রুশ কারা কর্তৃপক্ষ এ খবর জানিয়েছে। উগ্রপন্থায় উস্কানি, অর্থায়ন এবং একটি উগ্রপন্থি সংগঠন প্রতিষ্ঠার অভিযোগে গতবছর অগাস্টে নাভালনিকে নতুন করে ১৯ বছরের জেল দেওয়া হয়েছিল। খবর বিডিনিউজের।

সেই সাজাই খাটছিলেন তিনি। তার বিরুদ্ধে আনা এসব অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেই ব্যাপকভাবে মনে করা হয়ে থাকে। গতবছরের শেষ দিকে রাশিয়ার স্বায়ত্তশাসিত অঞ্চল ইয়ামালোনেনেতের আর্কটিক পেনাল কলোনিতে নিয়ে যাওয়া হয়েছিল নাভালনিকে। এই কারাগারকে সবচেয়ে কঠোর জেলগুলোর একটি বলেই গণ্য করা হয়।

কারা পরিষেবা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, শুক্রবার হেঁটে আসার পর নাভালনি ‘অসুস্থ বোধ’ করছিলেন। প্রায় সঙ্গে সঙ্গেই তিনি অচেতন হয়ে পড়েন। তাৎক্ষণিকভাবে ডাকা হয় জরুরি চিকিৎসক দলকে। তারা নাভালনির জ্ঞান ফেরানোর চেষ্টা করেন। কিন্তু কোনও ফল হয়নি। চিকিৎসকরা কারাবন্দি নাভালনিকে মৃত ঘোষণা করেন। কী কারণে তার মৃত্যু হল তা জানার চেষ্টা চলছে বলে জানিয়েছে রাশিয়ার তাস বার্তা সংস্থা। নাভালনির আইনজীবী লিওনিদ সলোভায়োভ রুশ গণমাধ্যমকে এ মুহূর্তে কিছু বলবেন না বলে জানিয়েছেন। তবে তার ঘনিষ্ঠ সহযোগী লিওনিদ ভলকোভ এক্সএ লিখেছেন, রাশিয়া কর্তৃপক্ষ একটি স্বীকারোক্তি প্রকাশ করেছে যে, তারা কারাগারে নাভালনিকে খুন করেছে। এ বিষয়টি নিশ্চিত করা কিংবা এটি যে সত্য তা প্রমাণ করার কোনও উপায় আমাদের নেই। কারা কর্তৃপক্ষ নাভালনির মৃত্যু ঘোষণা করার পরই আন্তর্জাতিক সমপ্রদায় রাশিয়ায় প্রেসিডেন্ট পুতিনের সবচেয়ে বড় এই প্রতিপক্ষের সাহসের প্রশংসা করেছে। ফ্রান্স বলেছে, রাশিয়ার নিপীড়ন রুখে দাঁড়ানোর জন্য তিনি নিজের জীবন দিয়ে গেছেন। নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তার মৃত্যুতে রাশিয়ার একটি বড় ধরনের দায়দায়িত্ব আছে।

পূর্ববর্তী নিবন্ধগোলাবারুদ নেই, জার্মানি সফরে জেলেনস্কি
পরবর্তী নিবন্ধবন্দি বুশরা বিবির খাবারে অ্যাসিড মেশানোর অভিযোগ