‘পাহাড়তলী বধ্যভূমি থেকে দখলদার উচ্ছেদে আমৃত্যু সচেষ্ট ছিলেন আহাম্মদ কবীর’

| সোমবার , ২২ মে, ২০২৩ at ৮:৪৫ পূর্বাহ্ণ

পাহাড়তলী বধ্যভূমি রক্ষা আন্দোলনের অন্যতম রূপকার এবং ‘ইউএসটিসি বধ্যভূমি’ গীতরঙ্গের গীতিকার ও সুরকার আহাম্মদ কবীর স্মরণসভা পাহাড়তলী বধ্যভূমি কমপ্লেক্স প্রকল্প বাস্তবায়ন পরিষদের (পাবকপ্রবাপ) উদ্যোগে গত ১৯ মে বিকালে বধ্যভূমিতে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ‘বধ্যভূমি’ নাটকের নাট্যকার প্রদীপ দেওয়ানজী।

পাবকপ্রবাপের সদস্য মো. সেলিম বাদশার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন পাবকপ্রবাপের সদস্য সচিব শাহাবুদ্দিন আঙ্গুর। আহাম্মদ কবীরের জীবন ও কর্ম পাঠ করেন নাট্যকর্মী হারুন অর রশীদ। ধন্যবাদ জ্ঞাপন করেন পাবকপ্রবাপের আহ্বায়ক নাট্যজন মোস্তফা কামাল যাত্রা।

বক্তব্য রাখেন অধ্যাপক ম. সাইফুল আলম চৌধুরী, অধ্যাপক জিন বোধি ভিক্ষু, নাট্যজন জসিম উদ্দিন আহাম্মদ, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত গবেষক মোহাম্মদ শামসুল হক ও মুক্তিযোদ্ধা গবেষক ডা. মাহফুজুর রহমান।

বক্তারা বলেন, আহাম্মদ কবীর আজন্ম মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়নে কাজ করেছেন। তিনি পাহাড়তলী বধ্যভূমিতে শহীদ হওয়া শতাধিক শহীদের বিস্তারিত তথ্যসহ একটি গবেষণামূলক তালিকা প্রস্তুত করেছিলেন। তিনি বধ্যভূমি থেকে দখলদার উচ্ছেদে আমৃত্যু সচেষ্ট ছিলেন। বক্তারা পাহাড়তলী বধ্যভূমির জমি থেকে ভবন উচ্ছেদে জেলা প্রশাসকের কাছে দাবি জানান। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামের উন্নয়নে যেকোনো উদ্যোগে পাশে থাকবো
পরবর্তী নিবন্ধআওয়ামী লীগ সরকারের আমলেই দেশে সম্প্রীতি বজায় থাকে