পাহাড়তলী কারখানায় মেরামত করা হচ্ছে ৯৫ টি কোচ

ঈদে পূর্বাঞ্চলের প্রতিটি ট্রেনে যুক্ত হবে অতিরিক্ত বগি

শুকলাল দাশ | শুক্রবার , ১৫ মার্চ, ২০২৪ at ৪:৪১ পূর্বাহ্ণ

ঈদুল ফিতরে প্রতি বছরের মতো এবারও পূর্বাঞ্চলের প্রতিটি ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজনের প্রস্তুতি নিয়েছে রেলওয়ে। ঈদে নির্বিঘ্নে যাত্রী পরিবহনের পাশাপাশি অতিরিক্ত যাত্রী পরিবহনের লক্ষে এক মাস আগে থেকেই পাহাড়তলী কারখানায় কোচ মেরামতের কাজ শুরু হয়েছে। এবার

পাহাড়তলী কারখানায় ৯৫টি কোচ মেরামত করা হচ্ছে। এর মধ্যে ৪৫টি কোচ মেরামত করে পরিবহন বিভাগকে বুঝিয়ে দেয়া হয়েছে। অবশিষ্ট কোচ গুলোর মেরামতের কাজ চলছে বলে রেলওয়ের মেকানিক্যাল বিভাগ থেকে জানা গেছে।

এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান যন্ত্র প্রকৌশলী তাপস কুমার দাস আজাদীকে বলেন, ঈদ উপলক্ষে প্রতি বছরের মতো এবারও অতিরিক্ত যাত্রী পরিবহনের লক্ষে কারখানায় (পাহাড়তলী কারখানায়) কোচ মেরামতের কাজ অনেক আগে থেকেই শুরু হয়েছে। এর মধ্যে ৪৫টি কোচ মেরামত করে আমরা পরিবহন বিভাগকে বুঝিয়ে দিয়েছি। অবশিষ্ট কোচগুলোর মেরামতের কাজ চলছে। ঈদের আগে অবশিষ্ট কোচ গুলোর মেরামত কাজ শেষ হলে পরিবহন বিভাগকে বুঝিয়ে দেয়া হবে। এবার ৯৫টি কোচ মেরামত করা হচ্ছে। গত বছর ঈদে আমরা কারখানায় মেরামত করেছিলাম ৯০টি কোচ। এবার ৫টি বেশি করছি। এর মধ্যে বিভিন্ন ট্রেনের ৩০টি কোচ মেরামত করা হচ্ছে।

তিনি আরও বলেন, ঈদের প্রস্তুতির অংশ হিসেবে এবার এক মাস আগে থেকেই আমরা পাহাড়তলী কারখানায় কোচ মেরামতের কাজ শুরু করেছি। তিনি জানান, এবারের ঈদে কঙবাজার রুটেও দুটি স্পেশাল ট্রেন চলবে।

রেলওয়ের পরিবহন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, প্রতি বছর ঈদুল ফিতর এবং ঈদ উল আজহায় বাংলাদেশ রেলওয়ে অতিরিক্ত যাত্রী পরিবহনের লক্ষে দুটি কারখানায় আগে থেকেই কোচ মেরামতের কাজ শুরু করে। এবারও আগে থেকেই কোচ মেরামতের কাজ শুরু করেছে পাহাড়তলী এবং সৈয়দপুর কারখানায়।

এদিকে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে আগামী ২৪ মার্চ থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। ঈদের এই অগ্রিম টিকিট বিক্রি চলবে ৩০ মার্চ পর্যন্ত। আগামী ১১ এপ্রিল ঈদের দিন ধরে টিকিট বিক্রির তারিখ নির্ধারণ করেছে রেলওয়ে।

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে ১৬টি বিশেষ ট্রেন পরিচালনা করবে বাংলাদেশ রেলওয়ে। ঈদ উপলক্ষে প্রতিদিন বাংলাদেশ রেলওয়ে ৩৩ হাজার যাত্রী বহন করতে পারবে। যাত্রার দিন প্রতিটি ট্রেনে আসনের অতিরিক্ত ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিট দেওয়া হবে বলে গত ১৩ মার্চ রেল ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রেল সচিব ড. হুমায়ুন কবির।

পূর্ববর্তী নিবন্ধকুতুবদিয়ায় জাহাজ ও সন্দ্বীপে ট্রলারে ডাকাতি
পরবর্তী নিবন্ধজিম্মি নাবিকদের মুক্তিপণের বিষয়ে যা বলছে মন্ত্রণালয়