পার্বত্য চট্টগ্রামের পর্যটন খাতে রাবিপ্রবি অবদান রাখতে পারে

বিশ্ব পর্যটন দিবসের সেমিনারে ভিসি

আজাদী অনলাইন | সোমবার , ৩ অক্টোবর, ২০২২ at ৭:২৬ অপরাহ্ণ

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে গত রবিবার এক সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সেলিনা আখতার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কাঞ্চন চাকমা। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইফুল ইসলাম।

তিনি কমিউনিটি বেইজড ট্যুরিজম গবেষণায় কিভাবে স্থানীয় জনগোষ্ঠীকে সম্পৃক্ত করা যায় তা নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন। মূল প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. জাপান বড়ুয়া।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার চট্টগ্রামে কমিউনিটি বেইজড ট্যুরিজম এবং সংশ্লিষ্ট গবেষণার উপর গুরুত্বারোপ করেন। স্থানীয় জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে পার্বত্য চট্টগ্রামের পর্যটন খাতে বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম বিভাগ যাতে অবদান রাখতে পারে তিনি সেই আশাবাদ ব্যক্ত করেন।

সেমিনার সঞ্চালনার দায়িত্বে ছিলেন বিভাগের প্রভাষক মোসাম্মৎ হাবিবা। সভাপতিত্ব করেন বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান খোকনেশ্বর ত্রিপুরা। সেমিনারে সকল বিভাগের বিভাগীয় প্রধান, প্রক্টর, বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধকোভিডের প্রথম ডোজ দেয়া হবে আরও ৩ দিন
পরবর্তী নিবন্ধজেসিআইয়ের বড় দুই পুরস্কার সিআইইউর ঘরে