পার্বত্য চট্টগ্রামের দীর্ঘতম নানিয়ারচর সেতু উদ্বোধন কাল

সহজলভ্য হবে কৃষিপণ্য ক্রয়-বিক্রয়

রাঙামাটি প্রতিনিধি | মঙ্গলবার , ১১ জানুয়ারি, ২০২২ at ৫:৫৮ অপরাহ্ণ

দীর্ঘ প্রতীক্ষার পর পার্বত্য চট্টগ্রামের সবচেয়ে দীর্ঘ রাঙামাটির নানিয়ারচর সেতু উদ্বোধন হবে আগামীকাল বুধবার (১২ জানুয়ারি)। সকাল ১০টায় ভার্চুয়ালি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নানিয়ারচরে এই সেতু নির্মাণের ফলে এলাকার সাধারণ মানুষের যোগাযোগ ব্যবস্থার উন্নতি সহ এখানকার উৎপাদিত কৃষিপণ্য ক্রয়-বিক্রয় অনেক সহজলভ্য হবে। এতে করে নানিয়ারচরে স্থানীয় কৃষকরা আর্থিকভাবে অনেক লাভবান হবেন।

এর পাশাপাশি এ সেতুর মাধ্যমে রাঙামাটির লংগদু, খাগড়াছড়ির দিঘীনালা হয়ে বাঘাইছড়ির সাজেকে অতি অল্প সময়ে পৌছানো যাবে। এরই মধ্যে এই সেতুটি রাঙামাটির ভ্রমণপিাপাসু মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

নানিয়ারচর সেতু প্রকল্প অফিস সূত্রে জানা গেছে, বাংলাদেশ সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত এই সেতুটির বাস্তবায়নের দায়িত্বে রয়েছে সেনাবাহিনীর ৩৪ ইসি ব্রিগেডের ২০ ইঞ্জিনিয়ার্স কন্সট্রাকশন ব্যাটালিয়ন (ইসিবি)।

৫শ’ মিটার দৈর্ঘ্য এবং ৯.৮ মিটার প্রস্থের এই সেতু প্রকল্পের মোট ব্যয় ২২৭ কোটি ৬১ লাখ টাকা। সেতুটির নির্মাণ কাজ শুরু হয় ২০১৭ সালের ১৬ নভেম্বর।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেন, “আমি এই এলাকার সন্তান হিসেবে গর্ববোধ করছি। বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রীর আন্তরিকতায় আমরা এই ব্রিজটি পেয়েছি। তাই প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। আমি ধন্যবাদ জানাই মাননীয় সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও আমাদের সাংসদ দীপংকর তালুকদারকে। তারাও এই ব্রিজটির জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন।”

একটি এলাকায় যখন ব্রিজটির মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে তখন এলাকায় মানুষের ভাগ্যোন্নয়ন হবেই বলে মন্তব্য করেন তিনি।

এ বিষয়ে নানিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার শিউলি রহমান তিন্নি জানান, উদ্বোধনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামীকাল বুধবার সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধন শেষে সেতুটি যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধসিআইইউতে সিন্ডিকেট বৈঠক
পরবর্তী নিবন্ধসাদার্ন ইউনিভার্সিটিতে একাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত