পাঠকের ভালোবাসা ও আস্থায় ৬২ বছরে দৈনিক আজাদী

| রবিবার , ৫ সেপ্টেম্বর, ২০২১ at ১০:৫২ পূর্বাহ্ণ

আজ ৫ই সেপ্টেম্বর ২০২১ আজাদী পূর্ণ করেছে প্রতিষ্ঠার ৬১ বছর। এটি বাংলাদেশের সংবাদপত্রের ইতিহাসে একটি মাইলফলক। সবদিক দিয়ে অনিশ্চয়তার এ যুগে একটি পত্রিকার ৬২ বছরে পদার্পণ রীতিমত ঈর্ষণীয় ব্যাপার। আমরা মনে করি, এ সাফল্য শুধুমাত্র আজাদীর নয়, যাঁরা মিডিয়ার সঙ্গে যুক্ত আছেন, পেশাজীবী সাংবাদিক এবং যাঁরা পত্রিকার পাঠক, এ সাফল্য তাঁদের সবার। এতো বছর ধরে টিকে থাকার মাধ্যমে প্রতীয়মান হয়, এ পত্রিকার সঙ্গে মানুষের সম্পৃক্ততা রয়েছে, দেশের স্বার্থের সংশ্লিষ্টতা আছে।
আজাদী চট্টগ্রামের মাটি ও মানুষের সংবাদপত্র। সুদীর্ঘ সময় ধরে অবহেলিত চট্টগ্রামের দুঃখ-হাহাকার-সংকট আর সম্ভাবনার কথা তুলে ধরতে ধরতে এটি পরিণত হয়েছে এই অঞ্চলের মানুষের ভালোবাসার মুখপত্রে। চট্টগ্রামের জনমানুষের কথা বলার জন্য- সর্বোপরি বঞ্চিত ও অবহেলিত জনপদের উন্নয়নে ভূমিকা রাখার লক্ষ্য নিয়ে ৬১ বছর আগে যাত্রা শুরু করেছিল দৈনিক আজাদী। আজাদী আজ শুধু একটি সংবাদপত্রই নয়, এটি এখন চট্টগ্রামের আয়না হিসেবেও স্বীকৃতি অর্জন করেছে। আজাদীর প্রতিষ্ঠাতা মোহাম্মদ আবদুল খালেক হলেন বৃহত্তর চট্টগ্রামের প্রথম মুসলিম ইঞ্জিনিয়ার, যিনি নিজের উজ্জ্বল পেশা ছেড়ে লাইব্রেরি, প্রেস ও পত্রিকা প্রকাশ করেছিলেন এই জনপদের পশ্চাদপদ মুসলিম সমাজকে শিক্ষার মাধ্যমে এগিয়ে নিতে। ইঞ্জিনিয়ার আবদুল খালেকের কর্মজীবন শুরু হওয়ার কথা ছিল শিবপুরেই। তড়িৎ প্রকৌশলী হিসেবে সেখানে খুব লোভনীয় বেতনে তার চাকরি হয়েছিল। কিন্তু তিনি তা গ্রহণ করেননি। মা ও মাতৃভূমির টানে তিনি ফিরে এসেছিলেন দেশেই। অবশেষে ১৯২০ খ্রিস্টাব্দে তিনি চট্টগ্রাম ইলেকট্রিক সাপ্লাই কোম্পানিতে চাকরি নেন। চাকরি জীবনের প্রথম থেকেই তিনি নিষ্ঠা ও সততার পরিচয় দিতে শুরু করেন। শ্রম ও মেধার সমন্বয় ঘটিয়ে তিনি কর্মক্ষেত্রকে পবিত্র করে তুলেন। সহযোগী তড়িৎ প্রকৌশলী থেকে তিনি ক’বছরে তত্ত্বাবধায়ক প্রকৌশলী হয়ে যান। পরে কর্তৃপক্ষ তাঁকে প্রধান প্রকৌশলীর পদ দিয়েছিলেন। কিন্তু তিনি বেশিদিন চাকরি করেননি। মূলত ১৯২৯ খ্রিস্টাব্দ থেকেই তিনি চাকরির প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন। কর্তৃপক্ষ প্রথমে বিশ্বাস করেন নি যে, তিনি চাকরি ছেড়ে দেবেন। তাই আর্থিক সুযোগ সুবিধা বৃদ্ধিসহ তাকে আরো বড় পদ দিতে চাইলেন। কিন্তু না, ইঞ্জিনিয়ার আবদুল খালেক তাঁর সিদ্ধান্ত থেকে পিছু হঠলেন না। তিনি সাহিত্য, সংস্কৃতি ও পরহিতব্রতে নিজেকে অধিকতর জড়িয়ে রাখার মানসে ১৯৩২ খ্রিস্টাব্দে চাকরি থেকে ইস্তফা দেন। চাকরিতে থাকাবস্থায় ইঞ্জিনিয়ার খালেক ১৯২৯ খ্রিস্টাব্দে কোহিনূর লাইব্রেরি এবং ১৯৩০ খ্রিস্টাব্দে কোহিনূর ইলেকট্রিক প্রেস প্রতিষ্ঠা করেন। শিল্পী সাহিত্যিকদের লেখা প্রকাশনায় তিনি যথেষ্ট সহযোগিতা করতেন, অনুপ্রেরণা জাগাতেন। মননশীল সাহিত্য সংকলন প্রকাশের ক্ষেত্রেও তাঁর কোহিনূর প্রেস ছিল উল্লেখযোগ্য। অন্নদাশংকর রায়, আশুতোষ চৌধুরী, ড. মুহাম্মদ এনামুল হক এদের লেখায় সমৃদ্ধ সাহিত্য সংকলন ‘পূরবী’ ছাপানো হতো কোহিনূর প্রেস থেকেই। বলতে গেলে ইস্টার্ন এঙামিনার, ইউনিটি ও ইনসাফ অবাঙালিদের এই তিনটি পত্রিকা ছাড়া চট্টগ্রামের প্রায় সব পত্র পত্রিকাই তাঁর কাছে ঋণী। তাঁর পরিচালিত কোহিনূর ইলেকট্রিক প্রেস থেকে ছাপা হয়েছিল একুশের প্রথম কবিতা ‘কাঁদতে আসি নি, ফাঁসির দাবি নিয়ে এসেছি’- কী অসাধারণ সাহস থাকলে বাঙালি বিদ্বেষী পাকিস্তান সরকারের হিংস্রতার সময় একটি প্রেস এমন সাহসী ভূমিকা নিতে পারে।
ভাষা ও দেশ মাতৃকার সেবায় নিবেদিত ব্যক্তিত্ব আবদুল খালেক ইঞ্জিনিয়ার পরবর্তী সময়ে সেই কোহিনুর প্রেস থেকে আজাদী প্রকাশে ব্রত হন। এর আগে অবশ্য তিনি কোহিনূর নামে একটি সাপ্তাহিক পত্রিকা প্রকাশ করেছিলেন। সেই কোহিনূর পত্রিকাটি মহান ভাষা আন্দোলনে অনন্য ভূমিকা পালন করেছে। আজাদী প্রকাশের দুই বছরের মাথায় ২৫ সেপ্টেম্বর ১৯৬২ সালে তিনি ইন্তেকাল করেন। এ সময় অধ্যাপক মোহাম্মদ খালেদ সম্পাদক হিসেবে দায়িত্ব কাঁধে নিয়ে আমৃত্যু কাজ করে যান।
সংবাদপত্রের মত প্রকাশের স্বাধীনতার প্রশ্নে আজাদী সবসময় আপোসহীন ভূমিকা পালন করে এসেছে। আগরতলা ষড়যন্ত্র মামলা, উনসত্তরের গণ-অভ্যুথান ও একাত্তরের মুক্তি সংগ্রামে দৈনিক আজাদী প্রগতিশীল গণতান্ত্রিক শক্তির পক্ষেই বলিষ্ঠ ভূমিকা নেয়। ১৯৭১ সালের ১৭ ডিসেম্বর সকালে স্বাধীন বাংলাদেশে একমাত্র সংবাদপত্র দৈনিক আজাদীই প্রকাশিত হয়। ‘জয়বাংলা-বাংলার জয়’ ব্যানার শিরোনাম দিয়ে দৈনিক আজাদী বিজয়ের কথা চট্টগ্রামে নিশ্চিত করে। আর এরই মাধ্যমে দৈনিক আজাদীই স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র হিসেবে স্বীকৃত হয়। দেশের মিডিয়া ব্যক্তিত্বদের মতে, জয় বাংলা বাংলার জয় স্লোগানে স্বাধীনতার প্রথম প্রহর ১৭ ডিসেম্বর দৈনিক আজাদীর প্রকাশ ঐতিহাসিক।
দীর্ঘ সময় ধরে সম্পাদনার দায়িত্বে থাকা বরেণ্য সাংবাদিক অধ্যাপক মোহাম্মদ খালেদ ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর। তিনি স্বাধীন বাংলাদেশের সংবিধান রচয়িতাদের একজন। ষাটের দশকে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে যত আন্দোলন সংগ্রাম- সবকিছুর সঙ্গে দৈনিক আজাদী ওতপ্রোতভাবে জড়িত ছিল। মহান মুক্তিযুদ্ধে এই পত্রিকার অবদান অপরিসীম। অধ্যাপক মোহাম্মদ খালেদ একাত্তরে স্বাাধীন বাংলা বেতার কেন্দ্রে ও মুক্তিযোদ্ধাদের নানা কর্মকাণ্ডে নেতৃত্ব প্রদান করে মুক্তিযুদ্ধের পক্ষে জাতীয় দায়িত্ব পালন করেন। মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান ও সাংবাদিকতার বিকাশে অনন্য ভূমিকার জন্য অধ্যাপক মোহাম্মদ খালেদকে ২০১৯ সালে সরকার সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার ‘স্বাধীনতা পুরস্কারে’ ভূষিত করেন।
প্রতিষ্ঠালগ্ন থেকেই আজাদী দৃঢ়ভাবে পালন করে এসেছে কল্যাণমুখী, মানবব্রতী ও দেশব্রতী ভূমিকা। দলমতের ক্ষেত্রে আজাদী অনুসরণ করেছে নিরপেক্ষ ইতিবাচক ভূমিকা। আর এ জন্য দলমত নির্বিশেষে পাঠকপ্রিয়তা পেয়েছে আজাদী। মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে এগিয়ে চলা প্রগতিশীল এই পত্রিকাটির মূলধন পাঠকসমাজ। এই পাঠক সমাজই আজাদীকে বাঁচিয়ে রাখবে। সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৯ সালে আজাদী লাভ করে বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক। দৈনিক আজাদী আজ শুধু একটি সংবাদপত্রই নয়, এটি এখন চট্টগ্রামের আয়না হিসেবেও স্বীকৃত।

পূর্ববর্তী নিবন্ধবিদ্যুৎস্পৃষ্টে রিকশা চালকের মৃত্যু
পরবর্তী নিবন্ধ৭৮৬