পাচারকালে উদ্ধার হওয়া দুই বনরুই বন্যপ্রাণী অভয়ারণ্যে অবমুক্ত

লোহাগাড়া প্রতিনিধি | শুক্রবার , ১ জুলাই, ২০২২ at ৬:২৭ পূর্বাহ্ণ

পাচরকালে উদ্ধার হওয়া দুই বনরুই অবমুক্ত করা হয়েছে লোহাগাড়ার চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জের বনাঞ্চলে। গতকাল বৃহস্পতিবার বিকেলে বনরুইগুলো অবমুক্ত করেন চট্টগ্রামের বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা নূর জাহান। সাথে ছিলেন চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন ও অভয়ারণ্য বিট কর্মকর্তা ফরিদ উদ্দিন তালুকদার।

জানা যায়, গত ২৩ জুন রাতে কর্ণফুলী ব্রিজ সংলগ্ন এলাকায় একটি সেমিপাকা ঘরের ভেতরে অভিযান চালিয়ে বিপন্ন প্রজাতির বন্যপ্রাণী বনরুইগুলোসহ পাচারকারীর ৪ সদস্যকে আটক করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) গোয়েন্দা বিভাগ। পরে উদ্ধারকৃত বনরুইগুলো চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন জানান, উদ্ধারকৃত বনরুই ২টি পর্যবেক্ষণের পর চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জের উপর্যুক্ত বনাঞ্চলে অবমুক্ত করা হয়েছে। স্তন্যপায়ী বনরুইকে আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংস্থা ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচারের (আইইউসিএন) তালিকায় বিলুপ্তির ঝুঁকিতে থাকা প্রজাতি হিসেবে উল্লেখ করা হয়েছে। বাংলাদেশের বন্যপ্রাণী আইনেও বনরুই সংরক্ষিত প্রাণী।

পূর্ববর্তী নিবন্ধসিআইইউর পাবলিক স্পিকিং প্রতিযোগিতায় জমজমাট লড়াই
পরবর্তী নিবন্ধজলাবদ্ধতা নিরসনে মহেশখালসহ সব এলাকায় দ্রুত কার্যক্রম শুরু হবে