পাকিস্তানের উপর থাকা চাপটাকে কাজে লাগাতে হবে

আফতাব আহমেদের কলাম

| রবিবার , ৬ নভেম্বর, ২০২২ at ৬:০৩ পূর্বাহ্ণ

আজকের ম্যাচটা দু’দলের জন্যই ডু অর ডাই ম্যাচ। তবে চাপে থাকবে পাকিস্তান। আর সে চাপটাকে কাজে লাগাতে হবে টাইগারদের। এবারের বিশ্বকাপে নিঃসন্দেহে পাকিস্তান শিরোপা জিততে এসেছে। অন্তত তাদের সাম্প্রতিক পারফরম্যান্স সেটাই বলে। তাই তারা চাইবে না প্রথম রাউন্ড থেকে বিদায় নিতে। বাংলাদেশ ভালো খেলার যে লক্ষ্য নিয়ে গিয়েছিল দুইটি জয়ে সেটা অনেকটা পূরণ হয়েছে। শুধু তাই নয় ভারতের বিপক্ষে লড়াই করার যে মানসিকতা দেখিয়েছে সেটাও কম প্রাপ্তি নয়। কাজেই আজকের ম্যাচে বাংলাদেশের সুযোগটা বেশি। কারণ তাদের হারানোর কিছু নাই।

যেহেতু ম্যাচে প্রতিপক্ষ বেশ কঠিন তাই শুরুতেই তাদের উপর চাপ সৃষ্টি করতে হবে। বিশেষ করে পাওযার প্লেতে অন্তত ৫০/৬০ রান তুলে নিতে পারলে সেটা মিডলে গিয়ে কাজে দেবে। মনে রাখতে হবে মাঝখানে পাকিস্তানের বোলিংয়ে আসবে হারিস রউফ, নাসিম শাহরা। কাজেই তাদের বিপক্ষে বড় শট খেলা কঠিন হয়ে যাবে বাংলাদেশের জন্য। তাই শুরুতে কিছু রান বের করে নিতে পারলে সেটাই হবে প্লাস পয়েন্ট। এই ম্যাচে সৌম্যকে ফেরানো উচিত। কারণ লিটনের সাথে বা শান্তর সাথে উদ্বোধনী জুটি দাঁড় করাতে হলে সৌম্য সেখানে হবে এক নম্বর পছন্দ। তাছাড়া সৌম্যকে দিয়ে দুই ওভার বলও অনায়াসে করানো যাবে। এই সুযোগগুলো কাজে লাগাতে হবে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বটা একরকম উন্মুক্ত হয়ে গেছে। দুইটা গ্রুপই একেবারে এলোমেলো হয়ে গেছে। তাই সম্ভাবনা যেটা রয়েছে সেটাকে কাজে লাগাতে হবে। বিশেষ করে ব্যাটসম্যানদের দায়িত্বটা বেশি নিতে হবে। তাও একেবারে শুরুতেই।

পাকিস্তানের ব্যাটিংটাকে অনেকটাই বাবর আজম এবং রিজওয়ান নির্ভর মনে করা হতো। কিন্ত বিশ্বকাপে দেখা গেল তাদের মিডল অর্ডারও ভালো করার সামর্থ রাখে। তাই আমাদের বোলারদেরও হতে হবে সতর্ক। বিশেষ করে চাপ কোনোমতে নেওয়া যাবে না। বরং পাকিস্তানের উপর থাকা চাপটাকে কাজে লাগাতে হবে। সেমিফাইনালের আশা না করে ম্যাচটা কিভাবে জেতা যায় সে পথে হাঁটতে হবে। বলতে গেলে শেষ ম্যাচটা জয় দিয়ে শেষ করতে পারাটা হবে সবচাইতে বড় অর্জন। সেমিফাইনাল নিয়ে রয়েছে নানা সমীকরণ। সেদিকে মাথা না দিয়ে প্রথমে ম্যাচটা জয়ের দিকে মনোনিবেশ করতে হবে। তাহলে হয়তো আরো বড় অর্জন ধরা দেবে।

পূর্ববর্তী নিবন্ধকিশোর গ্যাং লিডার ইমরানসহ চারজনের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধপাকিস্তানকে হারিয়ে শেষটা রাঙাতে চায় বাংলাদেশ