পাঁচ বিষয়ে কঠোর নজরদারি

ঈদে সিএমপির বিশেষ ব্যবস্থা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৮ জুলাই, ২০২২ at ৭:২১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেছেন, ঈদ উল আজহা উপলক্ষে আমরা এবারের ঈদে পুরো নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে ৫টি বিষয় নির্ধারণ করেছি। সেগুলো হলো কোরবানির পশুর নিরাপত্তা, বাস স্ট্যান্ড, নৌ ঘাট, রেলওয়ে ও মার্কেট কেন্দ্রীক নিরাপত্তা, ঈদ জামাতের নিরাপত্তা, পশুর চামড়া ক্রয়-বিক্রয়ের নিরাপত্তা ও ঈদ পরবর্তী সময়ে গুরুত্বপূর্ণ স্থান ও আবাসিক এলাকার নিরাপত্তা নিশ্চিত করা। তিনি বলেন, গরুর বাজার ও চামড়া ক্রয়-বিক্রয়কালে নগরীতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঈদের আনন্দ সবাই উপভোগ করবে। ঈদ উল আজহার জামাতকে কেন্দ্র করে চট্টগ্রাম মহানগরে কোনো ধরনের হুমকি নেই। গতকাল বৃহস্পতিবার দুপুরে সিএমপির মিডিয়া সেন্টারে পবিত্র ঈদ উল আজহা উপলক্ষে আইনশৃঙ্খলা বিষয়ক সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।
পুলিশ কমিশনার বলেন, বাড়িতে সিসি ক্যামেরা থাকলে অপরাধীরা ভয় পাবে। বাসা খালি করে বা পুরো বিল্ডিং খালি করে কোথাও যাবেন না। বাড়ির সামনে পেছনে আলোকিত করে যাবেন। বাড়ির সামনের রাস্তার অংশে সিসি ক্যামেরা বসানোর পরামর্শ দিয়ে তিনি বলেন, এতে পুলিশের জন্যও অপরাধী শনাক্ত করা সহজ হয়। তারপরও আমরা আইনশৃঙ্খলা রক্ষায় আন্তরিক আছি। রাতসহ সার্বক্ষণিক অতিরিক্ত টহলের ব্যবস্থা থাকবে। ঈদে দর্শনীয় স্থানগুলো খোলা থাকবে। প্রত্যেকের আনন্দ-উৎসবে অংশ নেয়ার অধিকার আছে। তবে এটি যেন কখনোই সীমা ছাড়িয়ে না যায়। রাতে উচ্চ শব্দে গান বাজনার বিষয়ে পুলিশের কাছে কেউ অভিযোগ করলে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেয়া হবে।
তিনি বলেন, সিএমপির অস্থায়ী সাব-কন্ট্রোল রুম রয়েছে অলংকার বাস স্ট্যান্ড, নতুন রেলওয়ে স্টেশন, বহদ্দারহাট বাস টার্মিনাল, একে খান মোড় ও কর্ণফুলী ব্রিজ গোল চত্বর এলাকায়। সিএমপি কোরবানির পশুর হাটের নিয়মিত নিরাপত্তা দিচ্ছে। থানার নিয়মিত মোবাইল টহল, ট্রাফিক ব্যবস্থা, জাল নোট শনাক্তকরণ বুথ, সাদা পোশাকে পুলিশি টহল, টাকা পরিবহনে নিরাপত্তা দিচ্ছে। এছাড়া ডিবির মোবাইল টিম, বোম্ব ডিসপোজাল টিম, সুইপিং টিম, স্ট্রাইকিং রিজার্ভ, কুইক রেসপন্স টিম রয়েছে। বাস স্ট্যান্ড, রেলওয়ে স্টেশন, স্টিমারঘাট ও মার্কেট এলাকার নিরাপত্তা দিচ্ছে পুলিশ। গুরুত্বপূর্ণ স্থান ও আবাসিক এলাকাসমূহের জন্য ঈদের দিন থেকে নিয়মিত নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি বিশেষ মোবাইল টহল থাকবে।
তিনি জানান, পশুবাহী ট্রাক জোরপূর্বক যেন কোনো হাটে কেউ নিতে বাধ্য না করতে পারে সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করেছে সিএমপি। পাশাপাশি অনুমোদিত হাট ব্যতীত অন্য কোনও স্থানে যাতে কেউ পশুর হাট না বসাতে পারে এবং কোথাও যেন কেউ অবৈধ খুঁটির ব্যবসা করতে না পারে সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করেছে। পশুবাহী খালি ট্রাক ফেরত যাওয়ার সময় যাত্রী পরিবহন না করতে বলেছে সিএমপি।
সিএমপি কমিশনার জানান, ঈদ জামাতের নিরাপত্তা ব্যবস্থা থাকবে জমিয়াতুল ফালাহ্‌ জামে মসজিদ, আন্দরকিল্লা শাহী জামে মসজিদ এবং বড় ঈদ জামাতে। এছাড়া অন্যান্য মসজিদে ঈদ জামাতের নিরাপত্তা থানা, ফাঁড়ি কর্তৃক প্রদান করা হবে। ঈদ জামাত কেন্দ্রীক ডিউটি, থানার নিয়মিত মোবাইল টহল, সাদা পোশাকে পুলিশি ব্যবস্থা ও ডিবির টিম মোতায়েন থাকবে। চামড়া হাটে নিরাপত্তায় নিয়মিত ডিউটি, থানা মোবাইল টিম, ডিবি টিম এবং সাদা পোশাকে পুলিশ ও র‌্যাবের টহল থাকবে। চামড়া পাচার রোধকল্পে সংগৃহীত গোয়েন্দা তথ্যের ভিত্তিতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। ঢাকাগামী চামড়া বহনের ট্রাক চলাচলে কোনো বাধা-নিষেধ থাকবে না।
এ সময় অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মো. শামসুল আলম ও অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সানা শামিনুর রহমান উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধবিদ্যুৎ সাশ্রয়ে প্রধানমন্ত্রীর আহ্বান যথার্থ : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধলায়ন্স গভর্নরের দায়িত্ব নিলেন লায়ন শেখ শামসুদ্দীন