পাঁচ দিন পর বিচার চাইল চবি শিক্ষক সমিতি

চবি প্রতিনিধি | শনিবার , ২৩ জুলাই, ২০২২ at ৫:০৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রী নিপীড়নের ঘটনার পাঁচ দিন পর জড়িতের বিরুদ্ধে শাস্তি নিশ্চিতের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে শিক্ষক সমিতি। গতকাল শুক্রবার সভাপতি প্রফেসর ড. সেলিনা আখতার ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. সজীব কুমার ঘোষ স্বাক্ষরিত এক বিবৃতিতে তারা উদ্বিগ্ন ও মর্মাহত বলে জানান।
বিবৃতিতে বলা হয়, ১৭ জুলাই রবিবার রাতে ক্যাম্পাসে সংঘটিত শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমাজ উদ্বিগ্ন ও মর্মাহত। বাংলাদেশের অন্যতম প্রধান পাবলিক বিশ্ববিদ্যালয়ে এই ঘটনা শিক্ষার্থী ও অভিভাবকদের মনে বিরূপ প্রভাব ফেলেছে- যা কোনোভাবেই কাম্য নয়। বিশ্ববিদ্যালয় জ্ঞান চর্চা ও জ্ঞান সৃষ্টির জায়গা, নিরাপদ ও ভয়হীন পরিবেশ জ্ঞান চর্চার পূর্বশর্ত। এই অনাকাক্সিক্ষত ঘটনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি উদ্বেগ প্রকাশ করছে এবং শিক্ষার্থীদের পাশে থেকে তাদের সুরক্ষা নিশ্চিতে অঙ্গীকার পুনর্ব্যক্ত করছে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি শিক্ষক, শিক্ষার্থী, প্রশাসন, অভিভাবক ও আইন-শৃক্সখলা রক্ষাকারী প্রতিষ্ঠানের প্রতি নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতে আন্তরিক ভাবে কাজ করার উদাত্ত আহ্বান জানাচ্ছে। এর আগে গত ১৭ জুলাই ক্যাম্পাসে এক ছাত্রীকে শারীরিকভাবে লাঞ্ছিতের অভিযোগ উঠে পাঁচ তরুণের বিরুদ্ধে। এ সময় ওই ছাত্রীকে বিবস্ত্র করে মুঠোফোনে ভিডিও ধারণ করারও অভিযোগ পাওয়া যায়। পরে এ বিষয়ে ভুক্তভোগী প্রক্টর বরাবর অভিযোগ দিলে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে প্রশাসন। একই সাথে বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্রীদের রাত ১০টার মধ্যে হলে ফেরার সময়সীমা বেঁধে দেয়। নির্দিষ্ট সময় হলে ঢুকার প্রতিবাদে বুধবার রাত সাড়ে ১০ টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত আন্দোলনে নামে ছাত্রীরা। পরে প্রশাসনের লিখিত প্রতিশ্রুতি পেয়ে আন্দোলন থেকে সরে আসে শিক্ষার্থীরা।

পূর্ববর্তী নিবন্ধচমেক হাসপাতালে হচ্ছে শিশু ক্যান্সার ও হেমাটোলজি বিভাগ
পরবর্তী নিবন্ধসন্দেহভাজন ধরতে মধ্যরাতে শাহ আমানত হলে তল্লাশি