পরিবেশ ছাড়পত্র বিষয়ে আইনজীবী সমিতির বক্তব্য

আজাদী প্রতিবেদন | বুধবার , ২২ সেপ্টেম্বর, ২০২১ at ৬:৪২ পূর্বাহ্ণ

কোর্ট এলাকায় থাকা আইনজীবীদের ভবনগুলো নির্মাণে ছাড়পত্র নেয়া হয়নি মর্মে পরিবেশ মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠিয়েছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল। এ বিষয়ে আইনজীবী সমিতি প্রতিক্রিয়া জানিয়েছে।
সমিতি জানায়, আইনজীবী সমিতির ভবনসমূহ সিডিএ কর্তৃক অনুমোদিত। সিডিএ’র অনুমতির ছাড়পত্রে পরিবেশ ছাড়পত্র নিতে হবে কিনা সে বিষয়ে সুস্পষ্ট ব্যাখ্যা নেই। পরিবেশ দূষণ না করে পাহাড়ের রূপ পরিবর্তন না করে কোনো রকম পাহাড় কাটা ব্যতীত আধুনিক ও সিডিএ নির্দেশিত নির্মাণ শৈলীর সর্বোত্তম বৈজ্ঞানিক পন্থা প্রয়োগপূর্বক ভবন সমূহ নির্মাণ করা হয়েছে।
এদিকে কোর্ট এলাকার পার্শ্ববর্তী বাংলাদেশ ব্যাংক থেকে বলা হয়েছে, আইনজীবীদের ভবনগুলো কেপিআই (কী পয়েন্ট ইন্সটেলশন) নীতিমালা না মেনেই করা হয়েছে। কেপিআই ডিফেন্স কমিটি থেকে কোনোরূপ অনুমতি নেয়া হয়নি। কেপিআই এলাকা থেকে ২০ মিটার দুরত্বে স্থাপনা করার কথা থাকলেও ৬ থেকে ৭ মিটারের মধ্যে স্থাপনা করা হয়েছে।
এ বিষয়েও প্রতিক্রিয়া জানিয়েছে আইনজীবী সমিতি। সমিতি জানায়, বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ বাউন্ডারী দিয়ে ৫০ মিটার পর তাদের ভল্টসহ মূল স্থাপনা সমূহ নির্মাণ করেছে। সমিতি ভবন কেপিআই স্থাপনা থেকে নির্দিষ্ট দূরত্বে নির্মাণ করতে হবে এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ ইতোপূর্বে কোন পত্র প্রেরণ করেনি। ভৌগলিক অবস্থানগত কারণে ঢালুতে বাংলাদেশ ব্যাংকের অবস্থান হওয়ায় বৃষ্টি ও ড্রেনের পানি বাংলাদেশ ব্যাংকের দিকে ধাবিত হয়। এসব বিষয়ে সৃষ্ট সমস্যা নিরসনে ২০১৯ সালের ১৩ জুন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালকের সাথে সমিতির বৈঠক হয়। উক্ত বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী সমিতি ব্যবস্থা নিয়েছে। উক্ত বৈঠকেও কেপিআই স্থাপনা সংক্রান্ত কোন আলোচনা হয়নি। ভবন নির্মাণের দীর্ঘদিন পর উপরোক্ত প্রশ্ন তোলার বিষয়টি উদ্দেশ্য প্রণোদিত।

পূর্ববর্তী নিবন্ধসুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সংহতি প্রকাশ
পরবর্তী নিবন্ধবন্দর প্রায় অচল