পদ্মা সেতুতে বাইক দুর্ঘটনায় প্রাণ গেল ২ যুবকের

সেতুতে মোটরসাইকেল নিষিদ্ধ, হাঁটা ও ছবি তোলা বারণ

আজাদী ডেস্ক | সোমবার , ২৭ জুন, ২০২২ at ৫:৩৫ পূর্বাহ্ণ

পদ্মা সেতুতে যানবাহন চলাচল শুরুর পর প্রথম দিনই মোটরসাইকেল দুর্ঘটনায় দুই যুবকের মৃত্যুর খবর এল। গতকাল রোববার সন্ধ্যায় সেতুর ২৭ এবং ২৮ নম্বর পিলারের মাঝামাঝি এলাকায় ওই দুর্ঘটনা ঘটে। তার পরপরই দুই তরুণকে রক্তাক্ত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। রাত সাড়ে ১০টার দিকে হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। খবর বিডিনিউজ ও বাংলানিউজের।

মেডিকেল ফাঁড়ি পুলিশের পরিদর্শক বাচ্চু মিয়া জানান, নিহত একজনের নাম ফজলু, বয়স ২৫ বছর। আর আলমগীর নামের অন্যজনের বয়স ২৫ বছর। দুজনকেই মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল। তাদের উদ্ধার করে ঢামেক হাসপাতালে নিয়ে যাওয়া বন্ধু জয়দেব জানান, তারা সবাই ঢাকার নবাবগঞ্জে থাকেন।

মোটরসাইকেল মেকানিক আলমগীর নবাবগঞ্জের সমসাবাদ এলাকায় থাকেন। বিদেশফেরত ফজলুও একই এলাকায় থাকেন। তিনি বলেন, পদ্মা সেতু খুলে দেওয়ায় তারা তিনটি মোটরসাইকেলে ছয় বন্ধু মিলে ঘুরতে যান। তারা দুটি মোটরসাইকেল নিয়ে আগে চলে যান। আর তাদের পেছনের দিকের মোটরসাইকেলে ছিলেন ওই দুজন। কিছুক্ষণ পর তাদের মোবাইল ফোনের মাধ্যমে দুর্ঘটনার খবর পান।

এ ঘটনায় মাদারীপুরের শিবচর থানায় একটি মামলা হবে বলে জানান ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জিহাদুল কবির। তবে ঠিক কীভাবে দুর্ঘটনাটি ঘটেছে, সে বিষয়ে পুলিশ এখনও নিশ্চিত হতে পারেনি।

সেতুতে মোটরসাইকেল নিষিদ্ধ : প্রথম দিনে শত শত মোটরসাইকেলের ভিড়ে দুর্ঘটনার শঙ্কায় পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। গতকাল সকালে বহু প্রতীক্ষিত এই সেতু চালুর পর রাতেই মোটরসাইকেলের ওঠা বন্ধ করার সিদ্ধান্ত জানায় সেতু বিভাগ। এক তথ্য বিবরণীতে বলা হয়, আগামীকাল ২৭ জুন সোমবার ভোর ৬টা থেকে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

কতদিন এই নিষেধাজ্ঞা চলবে জানতে চাইলে সেতু বিভাগের সচিব মো. মনজুর হোসেন বলেন, পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।
পদ্মা সেতুতে চলাচলে মোটরসাইকেলের টোল ১০০ টাকা ধরা হয়েছিল। তবে এই সেতুতে বাইসাইকেল, অটোরিকশা চলাচল নিষিদ্ধ।

হাঁটা ও ছবি তোলা বারণ : পদ্মা সেতুতে হেঁটে ওঠা কিংবা গাড়ি থামিয়ে ছবি তোলা বারণ থাকলেও প্রথম দিনে মানুষের উচ্ছ্বাসে ভেসে গিয়েছিল এসব বিধিনিষেধ। যার পরিপ্রেক্ষিতে সেতু কর্তৃপক্ষ গতকাল গণবিজ্ঞপ্তি দিয়ে এই বিধিনিষেধ স্মরণ করিয়ে দিয়েছে। সেই সঙ্গে সেতুর উপর গাড়ি থামানো বন্ধে তৎপরও হয়েছে কর্তৃপক্ষ।

দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানীর সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনকারী দেশের দীর্ঘতম পদ্মা সেতু শনিবার উদ্বোধনের পর গতকালই উন্মুক্ত করে দেওয়া হয়। খোলার পরপরই মানুষ হামলে পড়ে সেতুর উপর দিয়ে যেতে। হেঁটে কাউকে উঠতে না দিলেও মোটর বাইক কিংবা গাড়ি নিয়ে উঠে অনেকেই সেতুর উপর গাড়ি থামিয়ে ছবি তোলায় মেতে ওঠে। অনেকে লাইভও করছিলেন। আবার বাস থামিয়েও নেমে পড়ে যাত্রীরা।

এরপর বিকালে সেতু বিভাগের পক্ষ থেকে বিধিনিষেধের কথা স্মরণ করিয়ে দিয়ে গণবিজ্ঞপ্তি দেওয়ার কথা জানান সেতু মন্ত্রণালয়ের সচিবের একান্ত সচিব এ এস এম রিয়াদ হাসান। তিনি বলেন, ওই গণবিজ্ঞপ্তিতে জনসাধারণের প্রতি নির্দেশনা দেওয়া আছে।

যা করা যাবে না : ১. পদ্মা সেতুর উপর অনুমোদিত গতিসীমা ৬০ কিলোমিটার/ঘণ্টা। ২. পদ্মা সেতুর উপর যে কোনো ধরনের যানবাহন দাঁড়ানো ও যানবাহন থেকে নেমে সেতুর উপরে দাঁড়িয়ে ছবি তোলা/হাঁটা সম্পূর্ণ নিষেধ। ৩. তিন চাকা বিশিষ্ট যানবাহন (রিকশা, ভ্যান, অটোরিকশা ইত্যাদি), পায়ে হেঁটে, সাইকেল বা নন-মটোরাইজড গাড়িযোগে সেতু পারাপার হওয়া যাবে না। ৪. গাড়ির বডির চেয়ে বেশি চওড়া এবং ৫.৭ মিটার উচ্চতার চেয়ে বেশি উচ্চতার মালামালসহ যানবাহন সেতুর উপর দিয়ে পারাপার করা যাবে না। ৫. সেতুর উপরে কোনো ধরনের ময়লা ফেলা যাবে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পদ্মা সেতু একটি অতি গুরুত্বপূর্ণ জাতীয় স্থাপনা বিধায় সেতু পারাপারে সর্বসাধারণকে উপরোক্ত নির্দেশনা মেনে চলার জন্য অনুরোধ করা যাচ্ছে। রিয়াদ হাসান বলেন, এই গণবিজ্ঞপ্তিটা আগে (উদ্বোধনের আগে) একবার দেওয়া হয়েছিল। আজকে আবার নতুন করে দেওয়া হলো।

পূর্ববর্তী নিবন্ধসয়াবিন তেলের দাম কমলো লিটারে ৬ টাকা
পরবর্তী নিবন্ধআরেফিন নগরে চলছে পাহাড় কাটা