পটিয়া উৎসবে বর্ণিল আয়োজন

চারদিকে এখন উন্নয়নের জোয়ার : স্বরাষ্ট্রমন্ত্রী ।। আগামী ২ বছরে পটিয়ায় ২ হাজার কোটি টাকার উন্নয়ন হবে : হুইপ

পটিয়া প্রতিনিধি | বুধবার , ২৩ মার্চ, ২০২২ at ৮:১৬ পূর্বাহ্ণ

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, যে বাঙালিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মন-প্রাণ দিয়ে ভালোবেসেছিলেন, সে জাতি বঙ্গবন্ধুকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করেছে। খুনিদের বিচার হলো। কিন্তু বাঙালি জাতির জন্য যে কালো দাগ সৃষ্টি হয়েছে তা বঙ্গোপসাগরের সব পানি দিয়ে ধৌত করলেও মুছবে না। এদেশকে স্বাধীন করার জন্য বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন, সেই স্বপ্ন বাস্তবায়ন করতে পেরেছিলেন। কিন্তু বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন সে স্বপ্ন তাকে বাস্তবায়ন করতে দেয়নি এদেশের স্বাধীনতা বিরোধী চক্র। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে স্বাধীন, সার্বভৌম রাষ্ট্রের স্বকীয়তা ধংসের পরিকল্পনা করেছিল।
গতকাল মঙ্গলবার সকালে পটিয়া আদর্শ হাই স্কুল মাঠে তিনদিনব্যাপী পটিয়া উৎসব উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর নাম এদেশ থেকে মুছে ফেলতে চেয়েছিল স্বাধীনতা বিরোধী চক্র। জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেঁচে থাকার কারণে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলা সম্ভব হয়নি। গত ১৪ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়ন করে এদেশকে বর্তমানে মধ্যম আয়ের দেশে পরিণত করেছেন। চারদিকে এখন উন্নয়নের জোয়ার চলছে। পটিয়াও উন্নয়নের কাতারে স্থান পেয়েছে। মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে পটিয়া উৎসবের মাধ্যমে ৪৩ গুণীজনকে স্বর্ণপদক দিয়ে পটিয়া আসনের সংসদ সদস্য জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী যে ভূমিকা রেখেছেন এতে তিনি প্রশংসার দাবিদার। হুইপ বিগত ১৪ বছর ধরে পটিয়ার চারদিকে উন্নয়নের মাধ্যমে এলাকার চেহারা পাল্টে দিয়েছেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে হুইপ সামশুল হক চৌধুরী বলেন, পটিয়ার মানুষ আমাকে তিনবার ভোট দিয়ে সংসদে পাঠিয়েছে। আমি সাংসদ ও হুইপ হিসেবে নই, পটিয়ার জনগণের সেবক হিসেবে কাজ করে যেতে চাই। বর্তমান সরকারের ১৩ বছরের সময়ে পটিয়ায় ৫ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ হয়েছে। আগামী ২ বছরে তা ৭ হাজার কোটি টাকায় উন্নীত হবে। আগামী ২০৩০ সালে পটিয়ায় ৫০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ করা হবে। আজকের প্রজন্ম একদিন পটিয়াকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে। আগামীতে পটিয়া হবে একটি মিনি সিঙ্গাপুর। তার জন্য তিনি পটিয়ার সকল শ্রেণী-পেশার লোকদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।
পটিয়া উৎসব কমিটির চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে প্রথম দিনের অনুষ্ঠানে বক্তব্য রাখেন উৎসব কমিটির কো- চেয়ারম্যান কবি-সাংবাদিক রাশেদ রউফ ও উৎসব কমিটির সচিব মুক্তিযোদ্ধা আ.ক.ম. শামসুজ্জামান চৌধুরী। উপস্থিত ছিলেন ডিআইজি আনোয়ার হোসেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ্‌ মো. তানভীর, চট্টগ্রাম পুলিশ সুপার রশিদুল হক, পটিয়া সরকারি কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হক, পটিয়া পৌরসভার মেয়র আইয়ুব বাবুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল আহমদ, অতিরিক্ত পুলিশ সুপার তারিক রহমান, পটিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান ডা. তিমির বরণ চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক হারুনুর রশিদ, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য বিজন চক্রবর্ত্তী, মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, সাংবাদিক শহীদুল আলম, আসিফ সিরাজ, মহসিন চৌধুরী, প্রণব বড়ুয়া অর্ণব, অনিন্দ্য টিটু, মিয়া মোহাম্মদ আরিফ, রাজেশ চক্রবর্তী ও নিপুন দে।
বিকেলে দ্বিতীয় পর্বে সংক্ষিপ্ত আলোচনার পর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আকাশে দৃষ্টিনন্দন ৫০টি আতশবাজি ফোটানো হয়। সম্মাননা প্রদানের আগে প্রধান অতিথি জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর বেলুন ও পায়রা উড়িয়ে তিনদিনব্যাপী উৎসব উদ্বোধন করেন।
আজ বুধবার বিকাল ৩টায় পটিয়া হাই স্কুল মাঠে উৎসবের দ্বিতীয় দিন পটিয়ার ১১ গুণীজনকে ‘পটিয়া রত্ন’ ঘোষণা করে স্বর্ণপদক সম্মাননা প্রদান করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পূর্ববর্তী নিবন্ধউখিয়ায় ট্রাকের ধাক্কায় চুরমার অটোরিকশা, নিহত ৪
পরবর্তী নিবন্ধবিশ্বে ‘সবচেয়ে দূষিত’ বাংলাদেশের বাতাস