পটিয়ায় রোপণ করা হবে ১ লাখ ৭০ হাজার গাছ

উপজেলা প্রশাসনের উদ্যোগ

পটিয়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ৬ জুলাই, ২০২৩ at ১০:৩৯ পূর্বাহ্ণ

পটিয়াকে সবুজায়নে উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন। উপজেলা প্রশাসনের উদ্যোগে জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও পটিয়াকে সবুজায়ন করতে এ উদ্যোগের অংশ হিসেবে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান, সরকারীবেসরকারী অফিস আদালত, ইউনিয়ন পরিষদ মাঠ, এনজিও অফিস এবং প্রতিটি শিক্ষার্থীদের উঠানে কমপক্ষে একটি করে ফলদ ও বনজ বৃক্ষ রোপনের উদ্যোগ নেয়া হয়েছে। এভাবে উপজেলার প্রতিটি খালি জায়গায় পর্যায়ক্রমে ১ লক্ষ ৭০ হাজার ফলদ ও বনজ গাছের চারা রোপণ করা হবে।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারিবেসরকারি অফিস আদালতে লাগানো বৃক্ষের মধ্যে হলে বজ্রপাত প্রতিরোধী তাল গাছ, নারিকেল গাছ, আম, জাম, কাঠালসহ বিভিন্ন ফলদ ও বনজবৃক্ষ। গত ২৪ জুন পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে একটি ফলদ বৃক্ষরোপণের মাধ্যমে এ কর্মসূচির উদ্ধোন করেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল মামুন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাকিবুল ইসলাম, পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র ইঞ্জিনিয়ার রূপক কুমার সেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রমাকান্ত মজুমদার, উপজেলা শিক্ষা কর্মকর্তা আবু আহমেদ, উপজেলা আ.লীগ নেতা এম এজাজ চৌধুরী, ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম খান টিপু, ইউপি চেয়ারম্যান এম এ হাসেম, আবদুর রাজ্জাক, কাউন্সিলর কামাল উদ্দিন বেলাল, সওয়ার কামাল রাজিব, গিয়াস উদ্দিন আজাদ, খোরশেদ গণি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল মামুন বলেন, পটিয়াকে সবুজায়ন করতে ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উপজেলা প্রশাসনের উদ্যোগে ১ লক্ষ ৭০ হাজার ফলদ ও বনজ বৃক্ষের চারা রোপনের কর্মসূচি হাতে নেয়া হয়েছে। আগামী আগস্ট মাস পর্যন্ত পর্যায়ক্রমে গাছের এ চারাগুলো বিতরণ ও রোপণ কার্যক্রম অব্যাহত থাকবে।

তিনি বলেন, প্রতিটি মানুষের প্রতি অনুরোধ থাকবে, চলতি বর্ষা মৌসুমে যাতে কমপক্ষে একটি করে ফলদ ও বনজবৃক্ষের চারা রোপণ করে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সহায়তা করা হয়। এর মাধ্যমে নিজে লাভবান হওয়ার পাশাপাশি অন্যারাও উপকৃত হবে।

পূর্ববর্তী নিবন্ধরোটারী ক্লাব গ্রেটার চিটাগাংয়ের বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন
পরবর্তী নিবন্ধনাজনীন আকতার সিআইইউর আইন অনুষদের নতুন ডিন