পটিয়ায় মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলন স্মৃতিসৌধ ‘বিজয়’র উদ্বোধন কাল

পটিয়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ২২ ডিসেম্বর, ২০২২ at ৬:৫৫ পূর্বাহ্ণ

‘মুক্তির মন্দির সোপানতলে, কত প্রাণ হল বলিদান, লেখা আছে অশ্রুজলে’। স্মৃতিসৌধের লাল বৃত্তের পিছনে ডানে রয়েছে ভাষা শহীদ স্মৃতি ও বাম পাশে রয়েছে মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির দেয়ালিকা। তার সামনেই লাল বৃত্তে পুরুষ ও নারী শহীদের দুটি অবয়ব। এমন দৃষ্টিনন্দন ‘স্মৃতিসৌধ-বিজয়’ নির্মিত হয়েছে পটিয়ার খানমোহনায়।

ভাষার জন্য প্রাণ দিয়েছিলেন সালাম, বরকত, রফিক, শফিক, জব্বারসহ অনেক ভাষা সৈনিকরা। একইভাবে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ নারী-পুরুষ শহীদ হয়েছেন। মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলন দিবসটি চিরস্মরণীয় করে রাখতে পটিয়ায় খানমোহনা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে দৃষ্টিনন্দন স্মৃতিসৌধ ‘বিজয়’ নির্মাণ করা হয়েছে। আগামীকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করবেন পটিয়া আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী।

পটিয়া উপজেলা ভাষা আন্দোলন, মহান মুক্তিযোদ্ধের জন্য একটি গুরুত্বপূর্ণ উপজেলা। ৫২’র ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধে পটিয়া থেকে অসংখ্য লোক অংশগ্রহণ করে শহীদ হয়েছেন। উপজেলার দক্ষিণ ভুর্ষি ইউনিয়নের খানমোহনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি ও উপজেলা আওয়ামী লীগ নেতা মুহাম্মদ ছৈয়দ চেয়ারম্যান স্কুলের ফান্ড ও নিজের অর্থায়নে মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের ইতিহাসকে আগামী প্রজন্মের কাছে স্মরণীয় করে রাখতে এ স্মৃতিসৌধ নির্মাণের উদ্যোগ গ্রহণ করেন।

চুয়েটের স্থাপত্য বিভাগের অতিথি শিক্ষক ও ভাস্কর শুভাশিস দাশ রূপকের সঙ্গে পরামর্শ করে ২০২০ সালে এ স্মৃতিসৌধ নির্মাণ কাজ শুরু করেন।
মুহাম্মদ ছৈয়দ চেয়ারম্যান জানিয়েছেন, পটিয়ার প্রাচীন বিদ্যাপীঠ খানমোহনা সরকারি প্রাথমিক বিদ্যালয়। এটি ১৯৪০ সালে প্রতিষ্ঠিত। তিনি নিজেও এ স্কুলের একজন ছাত্র এবং বর্তমানে স্কুল পরিচালনা কমিটির সভাপতি। তিনি বলেন, মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের ইতিহাস নিয়ে নির্মিত স্মৃতিসৌধটি আগামী প্রজন্মের কাছে আজীবন স্মৃতি হয়ে থাকবে। এটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১০ লাখ টাকা।

পূর্ববর্তী নিবন্ধচবিতে শুদ্ধাচার সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালা
পরবর্তী নিবন্ধবিএনপি-জামায়াতের ষড়যন্ত্রের ব্যাপারে সতর্ক থাকতে হবে