নোবেল বিজয়ী চিকিৎসা বিজ্ঞানী রোনাল্ড রস

| বৃহস্পতিবার , ১৬ সেপ্টেম্বর, ২০২১ at ৫:৫৯ পূর্বাহ্ণ

রোনাল্ড রস। চিকিৎসা বিজ্ঞানী। ম্যালেরিয়া রোগের কারণ আবিষ্কারের জন্য চিকিৎসা শাস্ত্রে তিনি নোবেল পুরস্কার লাভ করেন। ১৮৫৭ সালের ১৩ মে ব্রিটিশ ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশের আলমোড়া নামক একটি পার্বত্য এলাকায় রোনাল্ড রস জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা স্যার ক্যাম্পবেল ক্লে গ্র্যান্ট রস ছিলেন ভারতীয় সেনাবাহিনীর একজন জেনারেল। মাত্র আট বছর বয়সে রোনাল্ড রস শিক্ষা গ্রহণের জন্য ইংলান্ডে পাড়ি জমান। স্বল্পখ্যাত দুটি স্কুলে শৈশবকালীন শিক্ষাশেষে তিনি ১৮৬৯ সালে সাউদাম্পটনের নিকটবর্তী স্প্রিংহিল-এ একটি বোর্ডিং স্কুলে ভর্তি হন।
রস প্রাণিবিদ্যায় আগ্রহী ছিলেন। এছাড়া ছন্দ, সঙ্গীত ও কাব্য বিষয়েও তিনি পরীক্ষা-নিরীক্ষা করেন। তিনি শিল্পী হতে চেয়েছিলেন। কিন্তু তাঁর পিতার ইচ্ছায় তিনি চিকিৎসক হিসেবে লন্ডনের সেন্ট বার্থলোম্যু’র হাসপাতালে যোগ দেন। রস ১৮৭৯ সালে রয়াল কলেজ অব সার্জন্স-এর সদস্য হওয়ার যোগ্যতা অর্জন করেন। তিনি ১৮৮১ সালে এল.এস.এ ডিগ্রি অর্জন করেন। অতঃপর তিনি ইন্ডিয়ান মেডিক্যাল সার্ভিসে যোগ দেন। ১৮৯৭ সালের ২০ আগস্ট তিনি আবিষ্কার করেন যে, এনোফিলিস প্রজাতির মশার কারণে ম্যালেরিয়া রোগ হয়। এ গবেষণার জন্য ১৯০২ সালে তাঁকে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কারে সম্মানিত করেন।
১৮৯৯ সালে ইন্ডিয়ান মেডিক্যাল সার্ভিস থেকে অবসর গ্রহণ করে ইংল্যান্ডে ফিরে যান। সেখানে তিনি লিভারপুলস্থ স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন এ প্রভাষক হিসেবে যোগ দেন এবং ১৯১২ সালে লন্ডন যান ‘কনসালটিং প্র্যাকটিস’ করার জন্য। রস-এর জীবনের বাকি সময়টুকুর অধিকাংশই কাটে ম্যালেরিয়া শিক্ষা বিষয়ক বিভিন্ন জনস্বাস্থ্য কার্যক্রমে। তিনি বহু দেশে ম্যালেরিয়া প্রতিরোধ বিষয়ে প্রচারণাকর্মে অংশগ্রহণ করেন এবং নেতৃত্ব দেন। তিনি ম্যালেরিয়া বিষয়ক বহু নিবন্ধ রচনা করেন। ১৯২৩ সালে তিনি তাঁর জীবনস্মৃতি ‘মেমোরিস’ রচনা করেন। গণিত বিষয়েও তিনি বেশ কিছু নিবন্ধ লেখেন। এছাড়া তিনি বেশ কিছু নাটক, উপন্যাস এবং কবিতাও রচনা করেন। রোনাল্ড রস ১৯৩২ সালের ১৬ সেপ্টেম্বর মৃত্যু বরণ করেন।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধসত্যের মশালবাহী দৈনিক আজাদী