নির্বাচন আইসিইউতে, গণতন্ত্র লাইফ সাপোর্টে : ইসি মাহবুব

| সোমবার , ১৫ নভেম্বর, ২০২১ at ১০:৩৫ পূর্বাহ্ণ

প্রধান রাজনৈতিক দলগুলোর ‘অসহিষ্ণু’ মনোভাব দেশে গণতন্ত্রকে ‘অন্তিম অবস্থায়’ নিয়ে গেছে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তার ভাষায়, নির্বাচন এখন ‘আইসিইউতে’ ও গণতন্ত্র ‘লাইফ সাপোর্টে’। আর এ সংকটর অবসান ঘটতে পারে সব দলের সমঝোতায়।
এছাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচন দলীয়ভাবে না করে আগের মতো নির্দলীয়ভাবে করার পক্ষে নিজের মতামত জানিয়েছেন তিনি। একই সঙ্গে সব স্থানীয় সরকার নির্বাচন সম্পন্ন করতে পৃথক একটি কর্তৃপক্ষ গঠনের প্রস্তাব দিয়েছেন। খবর বাংলানিউজ ও বিডিনিউজের।
মেয়াদ ঘনিয়ে আসায় নির্বাচন কমিশনের এই কমিশনার ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংতার প্রেক্ষাপটে গতকাল রোববার বিকালে নিজের প্রতিক্রিয়া জানাতে হাজির হন সাংবাদিকদের সামনে। সহকর্মীদের সঙ্গে ভিন্নমত পোষণ করে আলোচিত মাহবুব তালুকদার বরাবরের মতোই লিখিত বক্তব্য পড়ে শোনান, যার শিরোনাম তিনি দেন ‘দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে আমার কথা’। কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ আগামী ফেব্রুয়ারিতে শেষ হবে। শেষ সময়ে এসে ইউপি নির্বাচনে গোলযোগ-সহিংসতা নিয়ে সমালোচনার মুখে রয়েছে তারা। মাহবুব তালুকদার বলেন, বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ যতই ফুরিয়ে আসছে, নির্বাচন ব্যবস্থা ও অবস্থা দেখে ততই উদ্বিগ্ন হয়ে পড়ছি। আজও রূপকার্থে কিছু কথা বলতে চাই। প্রকৃতপক্ষে নির্বাচন এখন আইসিইউতে। এর পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে গণতন্ত্র এখন লাইফ সাপোর্টে।
নিজের কথার ব্যাখ্যায় এই কথাসাহিত্যিক বলেন, দেশে প্রধান রাজনৈতিক দলগুলোর অসহিষ্ণু মনোভাব গণতন্ত্রকে অন্তিম অবস্থায় নিয়ে গেছে। খেলায় যেমন পক্ষ-বিপক্ষের প্রয়োজন হয়, তেমনি একপক্ষীয় কোনো গণতন্ত্র হয় না। বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য যে কোনো মূল্যে গণতন্ত্রকে আমরা লাইফ সাপোর্ট থেকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে চাই। এজন্য দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধ প্রচেষ্টা প্রয়োজন। ইসি নিয়োগে দ্রুত আইন করার পরামর্শ দেন তিনি।
বিনা প্রতিদ্বন্দ্বিতা নির্বাচিত হওয়ার প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বে আদর্শ নির্বাচনের এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে কুমিল্লার লাকসাম উপজেলা ও চট্টগ্রামের রাউজান উপজেলা।
কুমিল্লার লাকসাম উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যানের সঙ্গে সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য পদে ৬৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। রাউজান উপজেলায় ১৪ ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান, ১২৬ জন সদস্য ও ৪২ জন সংরক্ষিত আসনের সদস্য সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত। স্থানীয় সরকারের এই নির্বাচন দলীয় প্রতীক ছাড়া করার আগের বিধান ফিরিয়ে আনার পক্ষে মত দেন মাহবুব তালুকদার।
এদিকে মাহবুব তালুকদার নিজের মত প্রকাশের পর নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানিয়েছেন, আজ সোমবার সংবাদ সম্মেলন করবে ইসি। এতে সিইসি কে এম নূরুল হুদাসহ অন্য নির্বাচন কমিশনাররা থাকবেন।

পূর্ববর্তী নিবন্ধস্থপতি তসলিমউদ্দিন চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ
পরবর্তী নিবন্ধখালেদা জিয়া সিসিইউতে