নির্বাচনী সহিংসতার মামলায় বান্দরবানে ১৫ জন কারাগারে

বান্দরবান প্রতিনিধি | বুধবার , ১ ডিসেম্বর, ২০২১ at ১০:৪৬ অপরাহ্ণ

বান্দরবানের আলীকদম উপজেলায় তৃতীয় ধাপের অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতা মামলায় ১৫ জনকে কারাগারে পাঠিয়েছে আদালত।

আজ বুধবার (১ ডিসেম্বর) বান্দরবান চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত (আমলী) বিচারক নাজমুল হাসানের আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে দুইজনের জামিন মঞ্জুর করে বাকি ১৫ জনকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয় আদালত।

তারা হলেন মেম্বার প্রার্থী মংখ্যাইচা মারমা, চাইনলুং মারমা, অংচা থোয়াই, হ্লাপচাই মারমা, লুইচাই মং মারমা, পুর্ণসেন তংচঙ্গ্যা, অন্তসেন তংচঙ্গ্যা, সুরেশ কারবারী, মংসোয়াই মারমা, উথোয়াইপ্রু মারমা, মংক্যচিং মারমা, ধুংচি মং মারমা, মংলুচি মারমা, ময়েনু মারমা, চাইহ্লাঅং মারমা, অংক্য মারমা। জামিন প্রাপ্তরা দুজন হলেন, প্রিয় তংচঙ্গ্যা ও এ্যাক্যচিং মারমা।

পুলিশ ও আদালত সূত্রে জানা গেছে, গত ২৮ নভেম্বর বান্দরবানের আলীকদম উপজেলার ২নং চৈক্ষ্যং ইউপি নির্বাচনের দিন ৩নং ওয়ার্ডের মমপাখই হেডম্যানপাড়া কেন্দ্রে ভোট গণনা শেষে মালামাল নিয়ে সন্ধ্যা ৬টার দিকে নির্বাচন অফিসে ফেরার প্রস্তুতি নিলে ওই ওয়ার্ডের (তালা প্রতীক)-এর মেম্বার প্রার্থী মংখ্যাইছা মারমার নেতৃত্বে অজ্ঞাতনামা লোকজন নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা ও আইনশৃংখলা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে এলোপাতাড়ি ইটপাটকেল নিক্ষেপ করে।

এসময় প্রিজাইডিং অফিসারের অনুরোধে সেনাবাহিনীর টহলদল ফাঁকা গুলিবর্ষণ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।

ওই ঘটনায় সহকারী প্রিজাইডিং অফিসার সায়েম খান, মো. রাকিব উদ্দিন আহত হন এবং নিরাপত্তাবাহিনী ও আনসারে কয়েকজন সদস্য রক্তাক্ত জখম হন।

এদিকে, ঘটনার পরদিন (২৯ নভেম্বর) হামলার এই ঘটনায় ১৮ জনের নাম উল্লেখ ও আরো ৩০/৩৫ জনকে বিবাদী করে আলীকদম থানায় মামলা করেন ওই কেন্দ্রে দায়িত্বরত প্রিজাইডিং অফিসার ও আলীকদম সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. আবু তাহের।

বিবাদীদের বিরুদ্ধে বেআইনী জনতাবদ্ধ, সরকারি কর্মচারীকে কর্তব্য কাজে বাধার নিমিত্তে আক্রমণ ও অপরাধমূলক বল প্রয়োগ, হত্যার উদ্দেশ্যে সাধারণ ও গুরুতর জখম করার অপরাধের অভিযোগ আনা হয়েছে।

বান্দরবান চীফ জুডিশিয়াল আদালত পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন বলেন, “মামলার এজাহারনামীয় ১৭ আসামি আজ বুধবার আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে দুইজনের জামিন মঞ্জুর করে আদালত। বাকি ১৫ জনের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়।”

পূর্ববর্তী নিবন্ধঅবশেষে শাহ আমানতে বিমানটির জরুরি অবতরণ
পরবর্তী নিবন্ধনিরাপদ সড়কের জন্য চালক-যাত্রী সকলকেই সচেতন হতে হবে