নিরাপদ কর্মস্থল ও ন্যূনতম মজুরি নির্ধারণের দাবি

জাহাজ-ভাঙা শ্রমিক ইউনিয়ন

| বুধবার , ২৪ ফেব্রুয়ারি, ২০২১ at ৮:২৩ পূর্বাহ্ণ

মজুরি বোর্ডের রোয়েদাদ অনুযায়ী মাসিক ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা বাস্তবায়ন, নিয়োগকৃত শ্রমিকদের নিয়োগপত্র ও পরিচয়পত্র প্রদান, জাহাজভাঙা শিল্পের শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করণসহ বিভিন্ন দাবিতে জাহাজ ভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের উদ্যোগে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস এর সহযোগিতায় গতকাল মঙ্গলবার বিকাল ৩টায় চট্টগ্রাম পুরাতন রেল স্টেশন চত্বরে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
ফোরামের আহ্বায়ক শ্রমিক নেতা তপন দত্তের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এ এম নাজিম উদ্দিন, জাহাজ ভাঙা শ্রমিক নেতা রিজওয়ানুর রহমান খান, মোহাম্মদ আলী, মুক্ত শ্রমিক ফেডারেশনের নেতা মো. ইদ্রিস এবং টিইউসির মানিক মণ্ডল। সভা সঞ্চালনা করেন বিলস এর কর্মকর্তা ফজলুল কবির মিন্টু।
বক্তারা বলেন, জাহাজভাঙা শিল্পে জীবনের ঝুঁকি নিয়ে শ্রমিকেরা কাজ করেন। অথচ ২০১৮ সালে সরকার ঘোষিত ন্যূনতম মজুরি এখনো বাস্তবায়ন হয়নি। সভায় আরো বলা হয়, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ধারা ৫ অনুযায়ী সকল শ্রমিকদের নিয়োগপত্র ও পরিচয় পত্র প্রদান করতে হবে। ঠিকাদারের মাধ্যমে চুক্তি ভিত্তিক নিয়োগ করা যাবে না। হাইকোর্টের নির্দেশ মোতাবেক রাত্রিকালীন এবং জাতীয় ও আন্তর্জাতিক শ্রমমান অনুযায়ী ৮ ঘণ্টার অতিরিক্ত কোনো শ্রমিককে কাজ করানো যাবে না। এছাড়া সমাবেশে শ্রমিকের পেশাগত স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং শ্রমিকের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা করা এবং প্রশিক্ষণপ্রাপ্ত শ্রমিকদের সেন্ট্রাল ডাটাবেজ তৈরি, প্রত্যেক ইয়ার্ডে দক্ষ সেফটি অফিসার নিয়োগ প্রদান, শ্রমিকদের মান সম্পন্ন ও উপযুক্ত ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামাদি প্রদান করে তা ব্যবহার নিশ্চিত করার দাবি জানানো হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবিমানের নতুন এমডি আবু সালেহ মোস্তফা
পরবর্তী নিবন্ধবিজিসি ট্রাস্ট ভার্সিটিতে চারদিন ব্যাপী ওপেন ডে