নিম্নচাপে সাগর মাঝারি ধরনের উত্তাল

ঘূর্ণিঝড় আকারে কাল উপকূল অতিক্রম করতে পারে

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৫ মে, ২০২৪ at ৭:১১ পূর্বাহ্ণ

পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি ধাপে ধাপে শক্তি বৃদ্ধি করে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। নিম্নচাপটি গতকাল সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৪৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৮০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৭১০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৭০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

আবহাওয়া অফিস জানায়, নিম্নচাপটি আরো উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে। ঘূর্ণিঝড়ে রূপ নিলে এবং এর বর্তমান প্রবণতা অব্যাহত থাকলে ঘূর্ণিঝড়টি আগামীকাল রোববার রাতে পশ্চিমবঙ্গবাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে। এর প্রভাবে বাংলাদেশের সব বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, ঘূর্ণিঝড়ে রূপ নিলে তার নাম হবে ‘রেমাল’।

আবহাওয়া অফিসের বিশেষ বিজ্ঞপ্তিতে নিম্নচাপের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ০১ (এক) নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হলো।

আবহাওয়া অফিস জানায়, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর মাঝারী ধরনের উত্তাল রয়েছে।

এদিকে ভারতীয় আবহাওয়া অফিস জানায়, আজ সকালে নিম্নচাপটি আরও শক্তি সঞ্চয় করে পূর্বমধ্য বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর আগামীকাল রোববার গভীর রাতে বাংলাদেশের খেপুপাড়া এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝখানে স্থলভাগে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। আছড়ে পড়ার সময় ঘণ্টায় ঝড়ের গতি থাকতে পারে ঘণ্টায় ১৩৫ কিলোমিটার।

পূর্ববর্তী নিবন্ধসাগরে নিম্নচাপ, গ্যাস সরবরাহে বিঘ্নের শঙ্কা
পরবর্তী নিবন্ধ১৫ মিনিটে ক্যাশবাক্স ভেঙে চুরি