নিজ থেকেই দখল ছেড়ে গেছেন অনেকে

লালদিয়ার চরে আজ উচ্ছেদ

আজাদী প্রতিবেদন | সোমবার , ১ মার্চ, ২০২১ at ৬:৪০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দরের ইতিহাসে সবচেয়ে বড় উচ্ছেদ অভিযান শুরু হবে আজ সকাল থেকে। ছয়জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এক হাজারেরও বেশি আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য এই উচ্ছেদ অভিযানে দায়িত্ব পালন করবেন। গতকাল দিনভর বন্দর ভবনে সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার সাথে দফায় দফায় বৈঠক করে উচ্ছেদ অভিযানের ‘অ্যাকশন প্ল্যান’ তৈরি করা হয়েছে। পতেঙ্গার বহুল আলোচিত লালদিয়ার চরে আজ এই উচ্ছেদ অভিযান পরিচালিত হবে। উচ্চ আদালতের নির্দেশ থাকায় এই উচ্ছেদ অভিযান নিয়ে কোনো ধরনের বিকল্প চিন্তার সুযোগ নেই বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। অপরদিকে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এবং আওয়ামী লীগ নেতা ছালেহ আহমদ চৌধুরী বলেছেন, বহু চেষ্টা করেও কোনোভাবে উচ্ছেদ অভিযান বন্ধ করা সম্ভব হচ্ছে না। বাসিন্দারা নিজ থেকে শান্তিপূর্ণভাবে দখল ছেড়ে চলে যাচ্ছে। তাদের পক্ষ থেকে কোনো ধরনের বাধা দেয়া হবে না বলেও তিনি জানান।

নগরীর পতেঙ্গা এলাকার লালদিয়ার চরের ৫২ একর ভূমিতে বসবাসকারী ২৩শ’ পরিবারের অন্তত ১৪ হাজার মানুষ এই উচ্ছেদ অভিযানের শিকার হচ্ছে। আজ সকাল ৮টা থেকে উচ্ছেদ অভিযান শুরু হবে। আজকে দিনের মধ্যেই উচ্ছেদ অভিযান সম্পন্ন হবে বলেও আশাবাদ ব্যক্ত করা হয়েছে। উচ্ছেদ অভিযানকালে স্থাপনাগুলো গুঁড়িয়ে দেয়া হবে।
স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ছালেহ আহমদ চৌধুরী বলেছেন, কোনো ধরনের প্রতিবন্ধকতা কেউ তৈরি করবে না। শান্তিপূর্ণভাবে সবকিছু সম্পন্ন হবে। বহু লোকই ঘরবাড়ি ছেড়ে চলে গেছে। যারা পারছে তারা ভেঙে নিয়ে যাচ্ছে। অনেকে তাদের জিনিস রাখার মতো জায়গাও পাচ্ছে না। এত লোক ভাড়া নেয়ার মতো ঘরও পতেঙ্গা এলাকায় নেই বলেও তিনি জানান।
চট্টগ্রাম বন্দরের শীর্ষ একজন কর্মকর্তা গতকাল সরজমিনে এলাকা ঘুরে এসে বলেন, ইতোমধ্যে ৭০ শতাংশ লোকজন চলে গেছে। যারা আছে তারাও রাতের মধ্যে চলে যাবে। সকাল থেকে সব স্থাপনা ভেঙে গুঁড়িয়ে দেয়া হবে বলেও তিনি জানান।
এদিকে বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির স্থায়ী পরিষদের সভাপতি জসিমউদ্দীন চৌধুরী, কার্যনির্বাহী পরিষদের চেয়ারম্যান ডা. শেখ শফিউল আযম ও মহাসচিব এইচ এম মুজিবুল হক শুক্কুর এক বিবৃতিতে লালদিয়ারচর বাসিন্দাদের পুনর্বাসন করার দাবি জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধভিন্ন বার্তা নিয়ে এলো স্বাধীনতার মাস
পরবর্তী নিবন্ধবীর মুক্তিযোদ্ধা জাকারিয়া তালুকদারের মৃত্যুবার্ষিকী আজ