নিজের আয়নায় বিষণ্ন জয়ার মুখ

| বুধবার , ৩ মার্চ, ২০২১ at ১১:৪২ পূর্বাহ্ণ

২০১৮ সালে মুক্তি পেয়েছিল তারকা অভিনেত্রী জয়া আহসান অভিনীত সর্বশেষ দেশী সিনেমা ‘দেবী’। তুমুল দর্শকপ্রিয়তা পেয়েছিলো ছবিটি। ‘দেবী’র পর আবারও প্রেক্ষাগৃহে আসছে এই তারকা অভিনেত্রীর নতুন ছবি। নাম ‘অলাতচক্র’।
এর মাঝখানে জয়া আহসান অভিনীত একাধিক ভারতীয় ছবি মুক্তি পেলেও প্রেক্ষাগৃহে দেখা যায়নি তার কোনো দেশী সিনেমা। সেই অর্থে বলতে গেলে প্রায় আড়াই বছর পর নতুন সিনেমা আসছে জয়া আহসানের।
বাংলাদেশের প্রথম থ্রিডি সিনেমা ‘অলাতচক্র’। এরইমধ্যে ছবিটির মুক্তির তারিখও নির্ধারিত হয়েছে। সোমবার প্রকাশ্যে এসেছে সিনেমার অফিশিয়াল একটি পোস্টার। যেখানে নিজের আয়নায় দেখা গেছে বিষণ্ন জয়ার মুখ!
তরুণ নির্মাতা হাবিবুর রহমান জানিয়েছেন, মার্চের ১৯ তারিখে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি। তারআগে ছবির প্রমোশনাল কাজ নিয়ে ব্যস্ততার কথাও জানান হাবিবুর। শিগগির ‘অলাতচক্র’র টিজার ও ট্রেলার মুক্তি পাবে বলেও জানান এই নির্মাতা।
‘অলাতচক্র’র শুটিং শেষ হয়েছে গেল বছরের শুরুতেই। করোনার সময়টায় সম্পন্ন হয়েছে পোস্ট প্রোডাকশনের কাজও! গেল ডিসেম্বরেই বিনা কর্তনে সেন্সর ছাড়পত্রও পেয়েছে ছবিটি! মহান মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তির এই মাহেন্দ্রক্ষণে ছবিটি মুক্তি দেয়া হচ্ছে বলে জানিয়েছেন জয়া আহসান।
নন্দিত সাহিত্যিক আহমদ ছফার আলোচিত উপন্যাস ‘অলাতচক্র’। বলা হয় এটি তার আত্মজীবনীমূলক লেখা। উপন্যাসে তিনি দানিয়েলের জবানিতে নিজেকেই তুলে ধরেছেন। নিজের প্রেমিকারূপে সৃষ্টি করেছেন তায়েবা চরিত্রটি। যে চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। আর দানিয়েল চরিত্রে আছেন শক্তিমান অভিনেতা আহমেদ রুবেল। ১৯৮৫ সালে প্রকাশিত মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘অলাতচক্র’ ছবির শুটিং হয়েছে থ্রিডি ক্যামেরায় ভারতীয় একটি প্রতিষ্ঠানের কারিগরি সহায়তা নিয়ে। সরকারি অনুদানে নির্মিত এই ছবিতে অন্যান্য চরিত্রে আছেন মামুনুর রশীদ, আজাদ আবুল কালাম, শিল্পী সরকার অপু, শফিউল আলম বাবু, নুসরাত জাহান জেরী, সৈয়দ মোশাররফ প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধঅভিষেকেই দুই ছবি
পরবর্তী নিবন্ধপ্রকাশ পেল ‘স্ফুলিঙ্গ’র ট্রেলার