নিজেকে বদলান জীবন বদলে যাবে

হামিমা জামিল রুমা | সোমবার , ১৭ জানুয়ারি, ২০২২ at ৬:২৩ পূর্বাহ্ণ

জরুরি নয় আমি যেভাবে সবাইকে সম্মান করি ভালোবাসি ঠিক সেভাবে আমাকেও তারা সম্মান করুক ভালোবাসুক। জরুরি নয় আমি যেভাবে দেখি, যেভাবে ভাবি, যেভাবে চিন্তা করি, অন্যরাও ওভাবেই কিছু করুক।
নিজের মনকে এসব ইতিবাচক চিন্তা – চেতনা দিয়ে বোঝালে মন সত্যিই সব বুঝে। হয়তো আমাদের মনটা একটু জিদ দেখায়, ও এমন করলো,ও এতো কষ্ট দিলো, ও অপমান করলো, আরো কতোশতো অভিযোগ অভিমান।
কিন্তু মনকে যখন আমরা বুঝাবো মানুষ যতবার আমাকে ঠকালো, ঠেকালো, ঠিক ততোবার আমরা ভিতর থেকে নতুনভাবে শক্ত হয়েছি, বিনয়ী হয়েছি, ধৈর্যশীল হয়েছি। মন তখন এগুলোর ইতিবাচক সাড়া দিবে এবং সামনের পথচলার ভালো অবদান রাখবে। এভাবে মনটা নিজের কন্ট্রোলে চলে আসবে ভালোভাবে ভালোবেসেই। একটা কথা বলি, তাহলে মন সত্যিই শান্ত থাকবে! আমি নিজের মনকে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে আর রাতে ঘুমুতে যাবার আগে ইতিবাচক কিছু বিষয় দিয়ে ব্যস্ত রাখার প্র্যাকটিস করি, যাতে নেগেটিভিটি মনকে আক্রমণ করার সাহস না পায়।
আমরা প্রত্যেকটা মানুষের আলাদা আলাদা করে নিজস্ব একটা সত্তা আছে। আমরা কেউই কারো হাতের পুতুল নই। আমরা ভালো ভাবতে জানি, ভালো কাজ করতে জানি, পরিবার সমাজ দেশের জন্য ভালো অবদান রাখার যোগ্যতা রাখি, আমি কখনো নিজেকে কারো সাথে তুলনা করিনা। প্রতিদিন ফজর নামাজের পর জায়নামাজে বসেই আল্লাহ সুবহানাল্লাহর শুকরিয়া করেই আমি নিজেকে নিজে বলি, আজকের দিনে আমার সাথে যতোবড়ো খারাপই হোকনা কেনো, আমি একদম চুপচাপ থাকবো, মাটির দিকে দেখে থাকবো, যে বা যারা আমার সাথে খারাপী করবে তাদের সাথে কাটানো ভালো সময়গুলো মনে রাখবো। মন প্লিজ তুমি শান্ত থেকো। বিশ্বাস করুন এই বিষয়টা আমাকে সবসময়ই গাইড করেছে ভালোভাবেই আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ।
আর এইসব বিষয়গুলো সব আমি আমার জীবনের থেকে শিখেছি, নিজে নিজেই ইচ্ছে আর কঠোর প্রচেষ্টার মাধ্যমে। একাডেমিক সার্টিফিকেট অর্জন করা জ্ঞান এই এসব কিছু শিখায়নি, শিখিয়েছে সময় আর বাস্তবতা। জীবনের অভিজ্ঞতা থেকে বলছি, হালাল ও সৎ নিয়তে কাজ করলে, প্রবল ইচ্ছেশক্তি ও কঠোর পরিশ্রম করার উদ্যোমে কাজ করলে পৃথিবীর কোনো শক্তি সাফল্যের পথে বাধা হতে পারবেনা, উল্টা ওই বাধাগুলোই রাস্তা দেখিয়ে দিবে। এগুলো আমি আমার জীবন থেকে শিখেছি বলেই সবার সাথে শেয়ার করলাম, হয়তো কেউ অনুপ্রাণিত হয়ে নিজেদের জীবন গুছাতে উপকার হবে এটা ভেবে। সবার কাছে অনুরোধ, নিজেকে কখনো ছোট ভাববেননা, সবাইকে আল্লাহ সুবহানাল্লাহ উত্তমরূপে সৃষ্টি করেছেন, সবাই নিজের জায়গায় হিরো।
কোনো কাজই অসম্ভব নয়, নিজের ইচ্ছেশক্তি, আগ্রহ ও চেষ্টা, আল্লাহর উপর ভরসা, এগুলোই যথেষ্ট ভালো থাকার জন্য। আজ কালকার তরুণ প্রজন্ম যেকোনো বিষয়েই হতাশ হয়ে পড়ে, নিজের উপর আস্থা রাখতে পারেনা, তাই তাদের উদ্দেশ্যেই বলছি, পুরো পৃথিবী বদলানোর পেছনে পরিশ্রম না করে নিজেকে বদলে ফেলুন পুরোপুরি, জীবন বদলে যাবে! পৃথিবীকে দেখিয়ে দিন আমিও কিন্তু পারি।

পূর্ববর্তী নিবন্ধতিনি ফিরে এলেন
পরবর্তী নিবন্ধ‘দূরের টানে বাহির পানে’ : বাংলাদেশের ভ্রমণসাহিত্যে এক অনবদ্য সংযোজন