নারীর প্রতি দৃষ্টিভঙ্গি বদলাতে হবে

আন্তর্জাতিক নারী দিবসের অনুষ্ঠানে বক্তব্য

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ৯ মার্চ, ২০২৩ at ৫:৪০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল সেমিনার, র‌্যালি, গণজমায়েত ও আলোচনা সভা। বক্তারা বলেন, বাংলাদেশে নারী সমাজের আর্থসামাজিক উন্নয়ন, নারী অধিকার রক্ষা, নারীর ক্ষমতায়ন ও সমতার উন্নয়নে দিবসটির গুরুত্ব অপরিসীম। নেতৃবৃন্দ সকল সহিংসতা বন্ধে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি বদলাতে হবে।

চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স : চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির উদ্যোগে গতকাল ৮ মার্চ সিডব্লিওসিসিআই এর সেমিনার হলে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়। চিটাগাং উইম্যান চেম্বারের সিনিয়র ভাইসপ্রেসিডেন্ট আবিদা মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিচালক কাজী তুহিনা আক্তার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র ভাইসপ্রেসিডেন্ট ডা. মুনাল মাহবুব, ভাইসপ্রেসিডেন্ট আয়েশা ফারহা চৌধুরী, প্রাক্তন ভাইসপ্রেসিডেন্ট ও পরিচালক জেসমিন আক্তার, পরিচালক রেবেকা নাসরিন, শামীম মোর্শেদ, লুৎমিলা ফরিদ, প্রাক্তন ভাইসপ্রেসিডেন্ট আইভি হাসান প্রমুখ।

সভাপতি আন্তজাতিক নারী দিবসে নারীদের প্রতি শুভেচ্ছা জানিয়ে বলেন, পৃথিবীর সকল নারীরা স্বস্ব অবস্থানে থেকে সামনে এগিয়ে যাক, মর্যাদা ও সম্মান নিয়ে বেঁচে থাকুক, এই কামনা করছি। নারীর অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে ক্ষমতায়ন নিশ্চিত করতে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি দীর্ঘদিন যাবত কাজ করছে। তিনি বলেন, আমরা চাই নারীরা তাদের কর্মের মাধ্যমে সামনে এগিয়ে যাক এবং নারী পুরুষের বৈষম্য দূর হয়ে সমাজ, রাষ্ট্র ও রাষ্ট্রের অর্থনীতিকে এগিয়ে নিতে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করি।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির পরিচালক রেবেকা নাসরিন। গান পরিবেশন করেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির পরিচালক সাবিনা কাইয়ুম। নৃত্য পরিবেশন করেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সদস্য শিরিন আক্তার, সাবিহা মাসুদ অহনা। শেষে উইম্যান চেম্বারের সদস্যরা নারী দিবসের সাজ প্রতিযোগিতায় অংশগ্রহন করেন। এছাড়া ‘ইমপ্রুভ ইউর বিজনেস’ শীর্ষক কর্মশালার ২০ জন অংশগ্রহনকারীর মাঝে সনদ বিতরণ করেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন চিটাগাং উইম্যান চেম্বারের সদস্য শারমিন আক্তার।

বিল্‌স : বিলস্‌এর উদ্যোগে আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে গতকাল ৮ মার্চ চেরাগী পাহাড় চত্বরে গণজমায়েত, র‌্যালি এবং নারীর ওপর সকল সহিংসতানিপীড়ন বন্ধের দাবিতে চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলানায়তনে নারী ট্রেড ইউনিয়ন কর্মীদের অংশগ্রহনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে বিল্‌সসম্পৃক্ত ৮টি ট্রেড ইউনিয়ন ফেডারেশনের শতাধিক নারীকর্মী অংশ নেন।

সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলা সভাপতি তপন দত্ত। বিশেষ অতিথি ছিলেন বিল্‌সএলআরএসসি চট্টগ্রাম পরিচালনা কমিটির চেয়ারম্যান এ এম নাজিমউদ্দিন। বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনবিএমএসএফএর নারী কমিটির চট্টগ্রাম মহানগর সভাপতি নাজমা আক্তারের সভাপতিত্বে ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারী সংগঠক আদুরী কণার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের নগর মহিলা কমিটির সভাপতি শাহেনেওয়াজ চৌধুরী, জান্নাতুল ফেরদৗস বিথী, জাতীয় শ্রমিক লীগের নাসরিন আক্তার, লুৎফুন্নাহার সোনিয়া, বাংলাদেশ লেবার ফেডারেশনের গোলজার বেগম, বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেসের জিন্নাত আক্তার, জাতীয় শ্রমিক জোটের শাহানা আক্তার, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের মুন্নী আক্তার প্রমুখ।

প্রধান অতিথি বলেন, সভ্যতার সূচনালগ্ন থেকেই নারীরা ঘরেবাইরে অবদান রেখে চলেছে। নারীকে ঘেরাটোপবন্দী করে রাখার পশ্চাৎপদ ধ্যানধারণার বিরুদ্ধে দাঁড়াতে না পারলে আমাদের সমাজ ও রাষ্ট্রকে এগিয়ে নেয়া যাবে না। আজকের পরির্বতিত বিশ্ববাস্তবতায়, নারীর অধিকার, সমতা ও মর্যাদার প্রশ্নে নারীপুরুষ উভয়ের দৃষ্টিভঙ্গির বদল অত্যাবশ্যক। সামাজিক ন্যায়বিচার, গণতন্ত্র ও উন্নয়নের স্বার্থে নারীদের সর্বত্র অংশগ্রহন জরুরী।

টেকনাফ : টেকনাফ প্রতিনিধি জানান, টেকনাফে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গতকাল উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামরুজ্জামানের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান তাহেরা আখতার মিলি। বিশেষ অতিথি উপজেলা সহকারী কমিশনার (ভূমি)ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. এরফানুল হক চৌধুরী। টেকনাফ উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় আয়োজিত এবং ফেইথ ইনএকশন ও ওয়ার্ল্ড ভিশনের সহযোগিতায় অনুষ্ঠানে উপজেলা তথ্য সেবা কর্মকর্তা তাছলিমা খাতুনের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন শিশু অধিকার কর্মকর্তা শাহারিয়ার মো. পলাশ। আলোচনা করেন জাবেদ ইকবাল চৌধুরী, সোলতানা রাজিয়া ও একা রাণী।

রাঙ্গুনিয়া : রাঙ্গুনিয়া প্রতিনিধি জানান, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা উপজেলা প্রশাসনের আয়োজনে ও কারিতাসের সহযোগিতায় অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান স্বজন কুমার তালুকদার। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আতাউল গনি ওসমানী। বক্তব্য দেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা দেব প্রসাদ চক্রবর্তী, থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) খান নুরুল ইসলাম, কারিতাসের মাঠ কর্মকর্তা গৌরি ভট্টাচার্য্য প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধশবে বরাতের গুরুত্ব নিয়ে আলোচনা
পরবর্তী নিবন্ধবান্দরবানে স্বামী হত্যায় স্ত্রীর যাবজ্জীবন কারাদণ্ড