নাইক্ষ্যংছড়িতে ৩০টি চোরাই গরু জব্দ, পাঁচ কারবারি আটক

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি | শুক্রবার , ৩০ ডিসেম্বর, ২০২২ at ৪:০৬ পূর্বাহ্ণ

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে পাঁচটি গাড়ি বোঝাই ৩০টি বার্মিজ গরু জব্দ করেছে বিজিবি। এ সময় আটক হয় পাঁচ কারবারি। তারা হল চকরিয়া উপজেলার আব্দুল গফুরের ছেলে মো. সোহেল (২১), একই এলাকার মৃত সফুর মোল্লার পুত্র মো. রেজাউল করিম (৩১), বদিউল আলমের পুত্র ইউসুফ আলী (৩২), আশেক আহমদের পুত্র সাইফুল ইসলাম (২৬) ও মৃত নুরুজ্জামানের পুত্র সাহাব উদ্দিন (৪২)। গতকাল বৃহস্পতিবার ফুলতলী বিওপি এবং তীরের ডিবা এলাকায় অভিযান চালিয়ে গরুসহ তাদের আটক করা হয়।

১১ বিজিবি অধিনায়ক লে. কর্নেল রেজাউল করিম বলেন, সীমান্ত সুরক্ষা, চোরাচালান প্রতিরোধ, অবৈধ অনুপ্রবেশ, নারী ও শিশু পাচার রোধ এবং অভ্যন্তরীণ সন্ত্রাস দমনে নাইক্ষ্যংছড়ি ব্যাটালিয়ন (১১ বিজিবি) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় তীরের ডিব্বা বিওপি ২৫টি ও ফুলতলী বিওপি ৫টি গরু জব্দ করে। তিনি আরো বলেন, উদ্ধারকৃত গবাদি পশু এবং ডাম্পার গাড়ির আনুমানিক মূল্য ৭৫ লাখ ৫০ হাজার টাকা।

এদিকে স্থানীয় সূত্রগুলো জানায়, সম্প্রতি সীমান্ত এলাকার চোরাইপথ দিয়ে শতশত গবাদি পশু বিনা শুল্কে বাংলাদেশে নিয়ে আসছে চোরা কারবারিরা। কেবল এক সপ্তাহে তীরের ডিব্বা বিওপি মাত্র ২ অভিযানে ৫৬টি চোরাই গরু জব্দ করে। মিয়ানমার সীমান্তের ফুলতলী, জামছড়ি, ভালুকখাইয়া ও চাকাঢালা বিওপি আরো সক্রিয় হলে আরো শতশত চোরাই গরু জব্দ করা সম্ভব হতো। এতে কমতো চোরাকারবারিদের উপদ্রব, সরকারের ফান্ডে জমা হত কোটি কোটি টাকার রাজস্ব, বাঁচতো দেশি খামারিরাও।

পূর্ববর্তী নিবন্ধচোরাচালানের পশুর কারণে ক্ষতিগ্রস্ত দেশীয় খামারিরা
পরবর্তী নিবন্ধআত্মহত্যার প্ররোচনা মামলায় স্বামী গ্রেপ্তার