নতুন সকালের প্রত্যাশায়

জাহেদ কায়সার | মঙ্গলবার , ১৫ নভেম্বর, ২০২২ at ৭:৫২ পূর্বাহ্ণ

প্রতিটি সূর্যোদয়ে একটি করে নতুন দিনের সূচনা হয়। এক চিলতে রোদ হেসে ওঠে পূর্ব দিগন্তে। দিনর শুরুতে রৌদ্রকরোজ্বল সকালটা বলে দেয়, সারাটা দিন কেমন যাবে। আমাদের চারিধারের এই সকাল কি সে কথা বলে? যে সকাল নিঠুর দারিদ্রের মেঘময় অন্ধকার, সে মেঘ কেটে রোদের দেখা কি মিলবে? রাষ্ট্র-সমাজের অবহেলা, কর্ম-সংস্থানের অনুপস্থিতি, অর্থনৈতিক বৈষম্যের সকল কলা-কুশলতার যাতাকল যে পিষে মারে আমাদের চক্ষু উন্মীলনের আগেই! এই বিষবাষ্পে শ্বাস টেনে টেনে খুঁইয়ে ফেলি শিশুকাল, আমাদের কৈশোর, আমাদের যাবতীয় দিন। এ নিষ্ঠুরতা আমাকে করে না মহান, করেনা সম্মান!
যে সকাল আমাদের দুঃখ-সুখ, কান্না-হাসি, প্রাপ্তি-অপ্রাপ্তির চক্রবুহ্য ঘিরে রাখে চারিধার। যেমন ঘিরে থাকে স্বপ্নও আমাদের. বেঁচে থাকার অসম দৌঁড়ে যে মানুষ নামের আত্মীয়গুলো অনাত্মীয় হয়ে কোথায় ভেসে যায় ক্রমে ক্রমে, তারই যেটুকু ছবি বিশদ হয়ে ছড়িয়ে ছিটিয়ে আছে এখানে ওখানে, তাই-ই বলে কি সকাল থেমে থাকে।
স্নেহ, মায়া, মমতা ভালোবাসার বন্ধনে চলতে হয় জীবনের ক্যানভাসে। কারণ জীবনের সাথে জড়িয়ে থাকে যে এক অসহায় দায়িত্ববোধের দায় ! এক সময় আবার সকাল হয়। প্রকৃতি নীরবতা ভেঙে আড়মোড়া দিয়ে জেগে ওঠে। কর্মব্যস্ত আরও একটি সকাল শুরু হয় প্রাকৃতির নিয়মে। মানুষ নতুন উদ্যমে ছুটে যায় আপন আপন কর্মে। এগিয়ে যেতে থাকে দৃঢ প্রত্যয়ে, আলোকিত এক নতুন সকালের প্রত্যাশায়।

পূর্ববর্তী নিবন্ধপরিবেশের ভারসাম্য রক্ষায় অতিথি পাখির সুরক্ষা চাই
পরবর্তী নিবন্ধরেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করতে যথাযথ উদ্যোগ নিতে হবে