নতুন কোচে নতুন আঙ্গিকে সুবর্ণ এক্সপ্রেসের যাত্রা

আজাদী প্রতিবেদন | বুধবার , ৭ জুন, ২০২৩ at ৫:২৮ পূর্বাহ্ণ

লালসবুজের নতুন ১৮টি কোচে নতুন আঙ্গিকে যাত্রা শুরু করেছে রেলওয়ের সবচেয়ে দ্রুত গতির ট্রেন সুবর্ণ এক্সপ্রেস। গতকাল সকাল ৭টায় চট্টগ্রাম রেলস্টেশন থেকে আনুষ্ঠানিকভাবে নতুন কোচে, নতুন আঙ্গিকে ৮৮৭ জন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে সুবর্ণ। বাংলাদেশ রেলওয়ের যাত্রীদের কাছে পছন্দের তালিকায় শীর্ষে অবস্থান করছে সুবর্ণ এক্সপ্রেস। কারণ সুবর্ণ রেলওয়ের প্রথম বিরতিহীন ও দ্রুত গতির ট্রেন। ২০১৮ সালে এই বহরে যুক্ত হয় সোনার বাংলা। চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী আজাদীকে বলেন, মঙ্গলবার সকাল ৭টায় কোরিয়া থেকে আমদানিকৃত আধুনিক উচ্চ গতির নতুন কোচ নিয়ে নতুন আঙ্গিকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেছে সুবর্ণ এক্সপ্রেস। নতুন কোচ পেয়ে যাত্রীরা খুশি।

তিনি জানান, নতুন কোচগুলোতে আরামদায়ক সিট, অটোমেটিক স্লাইড ডোর, বায়োটয়লেট, সিসি ক্যামেরাসহ কিছু নতুন প্রযুক্তি যুক্ত আছে। জানা গেছে, এই ট্রেনে সাতটি শোভন চেয়ার, চারটি এসি চেয়ার/স্নিগ্ধা, একটি পাওয়ার কার, দুটি গার্ডব্রেক, খাবার গাড়ি ও শোভন চেয়ার রয়েছে। এই ট্রেনে মোট আসন সংখ্যা ৮৯০। নতুন কোচ সংযোজিত হলেও ভাড়ার পরিবর্তন হয়নি।

দক্ষিণ কোরিয়া থেকে ১৫০টি নতুন মিটারগেজ কোচ আমদানি করা হচ্ছে। এর মধ্যে অনেকগুলো কোচ চলে এসেছে। পর্যায়ক্রমে সব কোচ এলে অন্য আন্তঃনগরেও পুরনো কোচ পরিবর্তন করে নতুন কোচ সংযোজন করা হবে।

পূর্ববর্তী নিবন্ধফুসফুস ক্যানসারে মৃত্যুঝুঁকি অর্ধেক কমানোর ওষুধ আবিষ্কারের দাবি
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের বাড়িতে ফখরুল