নতুন আপদ গাছ ভেঙে পড়া

রাঙ্গুনিয়া প্রতিনিধি | শুক্রবার , ৩ জুন, ২০২২ at ৪:২১ পূর্বাহ্ণ

চট্টগ্রামকাপ্তাই সড়কে প্রায়শই গাছ উপড়ে পড়ার ঘটনা ঘটছে। এমনকি সামান্য বাতাসেও সড়কের পাশে গাছের ডালপালা ভেঙে ঘণ্টার পর ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। স্থানীয়রা জানান, বুধবার সন্ধ্যা ৭টার দিকেও কাপ্তাই সড়কের রাঙ্গুনিয়ার গোডাউন এলাকায় একটি গাছের বড় ডাল ভেঙে পড়ে প্রায় আধ ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল। শুধুমাত্র গত কয়েক মাসেই সড়কের রাঙ্গুনিয়া অংশে অন্তত ১০ বার গাছ ভেঙে পড়ার ঘটনা ঘটেছে। এভাবে প্রায়শই সড়কে গাছ ভেঙে পড়ার ঘটনা নতুন আপদ হিসাবে দেখা দিয়েছে। কিন্তু সংশ্লিষ্টদের এই নিয়ে তেমন কোনো তৎপরতা দেখা যায় না বলে অভিযোগ স্থানীয়দের।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার সন্ধ্যার দিকে কাপ্তাই সড়কে স্বাভাবিক নিয়মেই চলছিল যানবাহন। সড়কের গোডাউন বেকারি এলাকায় হঠাৎ একটি গাছের বড় ডাল ভেঙে পড়ে। অল্পের জন্য রক্ষা পায় প্রায় অর্ধ শতাধিক যাত্রী নিয়ে আসা একটি বাসসহ কয়েকটি ছোট যানবাহন। কোনো বাতাস কিংবা বৃষ্টি ছাড়াই সড়কে ঝুঁকে থাকা গাছটির ডাল ভেঙে পড়ে।

গাছের ডাল ভেঙে পড়ায় প্রায় আধা ঘণ্টা বন্ধ ছিল যানবাহন চলাচল। সড়কের দুই পাশে কয়েক কিলোমিটার পর্যন্ত গাড়ির দীর্ঘ জট লেগে যায়। স্থানীয়রাই নিজ উদ্যোগে ভেঙে পড়া গাছের ডাল সরিয়ে নিলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

সরেজমিন দেখা গেছে, চট্টগ্রামকাপ্তাই সড়কের বিভিন্ন স্থানে দুই পাশে থাকা গাছের ডালপালা সড়কের উপরই ঝুলে আছে। এমনকি অনেক স্থানে গাছের গোড়ার মাটিও সরে গেছে। কোথাও আবার বেশ কিছু মরা গাছপালাও দেখা গেছে। সামান্য বাতাসেও এসব গাছ এবং ডালপালা ভেঙে পড়ছে সড়কের উপর। এতে সড়ক দিয়ে চলাচলরত পথচারী ও যানবাহন দুর্ঘটনার শিকার হচ্ছে।

স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে বলেন, ভোগান্তির যেন আরেক নাম চট্টগ্রামকাপ্তাই সড়ক। সড়কের উপর বাজার, অটোরিকশা স্ট্যান্ড, সড়ক ও ফুটপাত দখলসহ নানা কারণে সড়ক সংকুচিত হয়ে পড়েছে অনেক আগেই। প্রতিদিনের যানজটের পাশাপাশি ঘটছে দুর্ঘটনাও। এ সড়কের পাশ ঘেঁষে শত শত গাছ ঝুঁকে রয়েছে। এসব কারণে কাপ্তাই সড়ক যেনো মৃত্যুফাঁদ!

চট্টগ্রামকাপ্তাই সড়কে নিয়মিত চলাচল করা আবদূর রহিম বলেন, ‘সড়কের পাশের বড় গাছগুলোর ডালপালা কেটে ফেলা প্রয়োজন ছিল। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ বিষয়ে পদক্ষেপ নিতে দেখা যায়নি।’

আজিজ হোসেন নামে অন্য একজন বলেন, প্রতিবছর বৃষ্টির দিন এলেই দেখা যায়, গাছ ও গাছের ডালপালা ভেঙে পড়ে রয়েছে। কাপ্তাই সড়কে এ নতুন আপদ। যতক্ষণ পর্যন্ত না কেউ এগুলো স্বেচ্ছায় না সরায় ততক্ষণ যানজট লেগে থাকে। অনেক সময় দেখা যায়, পথযাত্রী ও যানবাহন অল্পের জন্য বেঁচে যায়। আবার হতাহতের ঘটনাও ঘটে।

রোয়াজারহাট এলাকার অটোরিকশাচালক নুরুল আজিম মনু বলেন, সড়কের পাশের গাছগুলোর কারণে গাড়ি চালাতে গিয়ে আতঙ্কে থাকতে হয়। এগুলোর ডালপালা ভেঙে পড়ে গাড়ির উপর। এসব গাছ কেটে ফেলা জরুরি বলে মনে করেন তিনি। দুর্ঘটনা এড়াতে অন্যান্য গাছের ডালপালা ছেঁটে রাখারও পরামর্শ দেন তিনি।

এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের রাঙ্গুনিয়াকাপ্তাই অংশের ওয়ার্ক সুপারভাইজার রাসেল দেওয়ান বলেন, ‘যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ও বিভিন্ন নিয়ম অনুসরণ করে সড়কের গাছ কাটতে হয়। এসব গাছ কাটতে গেলেও ঝামেলা, সহজে কাটা যায় না। তবে যে গাছগুলো সড়কে বেশি প্রতিবন্ধকতা সৃষ্টি করে সেগুলোর ডালপালা আমরা কেটে থাকি।’

পূর্ববর্তী নিবন্ধ১০ বছরেও দেখেনি আলোর মুখ
পরবর্তী নিবন্ধচবির শাটল আটকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবি